ক্লাসে ব্যাকবেঞ্চ প্রিয় সাদ্দামের

নটর ডেম কলেজ
নটর ডেম কলেজের পেছনের বেঞ্চে উচ্ছ্বসিত সাদ্দাম

নিজের প্রতিষ্ঠান নটর ডেম কলেজের ৭৫ বছর পূর্তি উপলক্ষে তিন দিনব্যাপী উৎসব উদযাপনে যোগ দিয়ে উচ্ছ্বস প্রকাশ করেছেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন। স্মরণ করেছেন কলেজটিতে পড়াশোনাকালীন নানান স্মৃতি। তিনি জানিয়েছেন স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়—সবসময় তার পেছনের বেঞ্চটি ছিল পছন্দের।

গতকাল শুক্রবার (২৬ জানুয়ারি) সকাল ৯টায় দ্বিতীয় দিনের উদযাপন শুরু করা হয়। এদিনের উৎসবে যোগ দেন সাদ্দাম। এর আগে গত বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিকেলে এই উৎসবের উদ্বোধন করা হয়। এ উৎসব শেষ হবে আজ শনিবার (২৭ জানুয়ারি)।

নটর ডেমের উৎসবে যোগ দিয়ে নিজের ফেসবুকে কলেজের স্মৃতিচারণ করেন তিনি। কলেজের শ্রেণিকক্ষে পেছনের বেঞ্চে বসার দুটি ছবি যোগ করে সাদ্দাম লিখেছেন, আজ কলেজের ক্লাসরুমে ফিরে আসার পর অনেক স্মৃতি স্মরণ হচ্ছে। ব্যাকবেঞ্চ এমন একটি জায়গা, যেখানে আমি আমার রোল নম্বরের কারণে নিজকে খুঁজে পাই। স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়—সবসময় আমার পছন্দের জায়গা ছিল এ ব্যাকবেঞ্চ।

ব্যাকবেঞ্চে বসা নিয়ে যুক্তিও তুলে ধরেছেন সাদ্দাম। তিনি লিখেন, পেছনে বসার সুবিধা হল একসাথে পুরো ক্লাসরুমটা পর্যবেক্ষণ করা যায়। আমি ক্লাসে সবসময় এই প্যানোরামিক দৃশ্য দেখেছি।

May be an image of 1 person, studying, suit and table

পেছনের বেঞ্চে বসার অভিজ্ঞতা জানিয়ে তিনি আরও লিখেন, পেছনের বেঞ্চের ‍দৃশ্য থেকে ক্লাসরুম সম্পর্কে বড় ধরনের অভিজ্ঞতা পাওয়া যায়। যেটা সম্ভবত পাঠ্যবইয়ের কোনো জ্ঞান নয়। এছাড়া ব্যাকবেঞ্চ হলো দিবাস্বপ্ন দেখা উন্মুক্ত স্থান। কে জানে, হয়তো এসব স্বপ্নগুলো কোনোদিন বাস্তবেও পরিণত হতে পারে।

এদিনের উৎসবে যোগদেন কলেজটির সাবেক শিক্ষার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। তিনি নটর ডেম কলেজকে শ্রেষ্ঠত্বের কেন্দ্র বা ‘সেন্টার অব এক্সিলেন্স’ হিসেবে অভিহিত করেন। কলেজটির ৭৫ বছর পূর্তি উৎসব অনুষ্ঠানের দ্বিতীয় দিনে তিনি প্রধান অতিথির বক্তব্য দেন।