মাধ্যমিকে ভর্তির আবেদন গ্রহণ শেষ হচ্ছে আজ

মাধ্যমিক
মাধ্যমিকে ভর্তির আবেদন প্রক্রিয়া শেষ হচ্ছে আজ

২০২৪ শিক্ষাবর্ষে মাধ্যমিক পর্যায়ের সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির আবেদন শেষ হচ্ছে আজ মঙ্গলবার (১৪ নভেম্বর)। এবার আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১১০ টাকা। গত ২৪ অক্টোবর থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়।

এর আগে গত ১৭ অক্টোবর সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মাউশির সহকারী পরিচালক এস এম জিয়াউল হায়দার হেনরী জানিয়েছেন, আগামী শিক্ষাবর্ষে বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থীদের ভর্তির লটারি অনুষ্ঠিত হবে। এ বিষয়ে ভর্তি কমিটির একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানে ভর্তির আবেদনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

মাউশি সূত্র জানায়, শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বিদ্যালয় থেকে কোনো ভর্তি ফরম বিতরণ করা হবে না। ভর্তির আবেদন শুধু অনলাইনে পাওয়া যাবে। আর ফি শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে প্রদান করা যাবে।

প্রার্থীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে মহানগর পর্যায়ের জন্য বিভাগীয় সদরের মেট্রোপলিটন এলাকা এবং জেলার সদর উপজেলা পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা পাবে। এ ক্ষেত্রে প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে।

আরও পড়ুন: আটকে আছে মাধ্যমিকের ৩০ হাজার শিক্ষার্থীর উপবৃত্তির অর্থ

ডাবল শিফট প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। একই পছন্দক্রমের বিদ্যালয় কিংবা শিফট দ্বিতীয়বার পছন্দ করা যাবে না। কেন্দ্রীয় ডিজিটাল দৈবচয়ন প্রক্রিয়ার বাইরের প্রতিষ্ঠানগুলোকে শিক্ষা মন্ত্রণালয় গঠিত (ভর্তি নীতিমালা অনুযায়ী) ভর্তি কমিটির প্রতিনিধির উপস্থিতিতে দৈবচয়ন কার্যক্রমের আয়োজন করতে হবে। 

ডিজিটাল দৈবচয়নে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া ব্যতীত অন্য কোনো পরীক্ষা গ্রহণ করা যাবে না। এ ছাড়া জাতীয় শিক্ষানীতি ২০১০ ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির নীতিমালা অনুযায়ী ২০২৪ শিক্ষাবর্ষে ১ম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স ৬+ বছর নির্ধারিত হবে।