চলে গেলেন জলবায়ু বিশেষজ্ঞ অধ্যাপক সালিমুল হক

অধ্যাপক সালিমুল হক
জলবায়ু বিশেষজ্ঞ অধ্যাপক সালিমুল হক

জলবায়ুবিশেষজ্ঞ অধ্যাপক সালিমুল হক ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭১ বছর। শনিবার রাতে (২৮ অক্টোবর) ইউনাইটেড হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। এর আগে গুলশানের বাসভবনে বুকে ব্যথা অনুভব করলে হাসপাতালে নেওয়া হয় তাকে। 

স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রয়েছে সালিমুল হকের। ছেলে সাকিব হক বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে জানিয়েছেন, গুলশান সোসাইটি জামে মসজিদে রোববার বাদ আসর তার বাবার জানাজা হবে।

১৯৫২ সালে জন্মগ্রহণ করে সালিমুল হক। ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেন্ট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের (আইসিসিসিএডি) পরিচালক ছিলেন তিনি। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছে আইসিসিসিএডি। শীর্ষ জলবায়ুবিশেষজ্ঞদের মধ্যে অন্যতম তিনি। তিন দশক ধরে পরিবেশ ও জলবায়ু নিয়ে কাজ করেছেন।

আরো পড়ুন: মির্জা ফখরুলকে বাসা থেকে তুলে নেওয়ার অভিযোগ

সালিমুল হক জাতিসংঘের বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডের বাহ্যিক সদস্যও ছিলেন। জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ ও গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশনের গুরুত্বপূর্ণ পদেও কাজ করেছেন। জাতিসংঘের সব কটি জলবায়ু সম্মেলনেও অংশগ্রহণ করেছেন। 

গত বছর বিজ্ঞানের জগতের প্রভাবশালী ব্যক্তিদের তালিকা প্রকাশ করে বিজ্ঞান সাময়িকী ‘নেচার’। ১০ জনের তালিকায় ছিল সালিমুল হকের নাম। তাকে ব্রিটিশ সরকার সম্মানজনক ‘অফিসার অব দ্য অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার’ উপাধি দেয়। বিভিন্ন জার্নালে তার শতাধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।