উচ্চশিক্ষা নিতে ছুটি পেলেন ১২৪ চিকিৎসক

ডাক্তার
উচ্চশিক্ষা নিতে ছুটি পেলেন ১২৪ চিকিৎসক

উচ্চশিক্ষা গ্রহণের জন্য বিভিন্ন মেয়াদে দেশের বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানে, হাসপাতালে কর্মরত ১২৪ জন চিকিৎসককে প্রেষণ (শিক্ষাছুটি) মঞ্জুরের আদেশ দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। মঙ্গলবার (১৮ অক্টোবর) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের চিকিৎসা শিক্ষা-১ শাখার উপসচিব মাহবুবা বিলকিস স্বাক্ষরিত পৃথক ছয়টি প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, উল্লেখিত চিকিৎসক কর্মকর্তাদেরকে তাদের নামের পাশে বর্ণিত কোর্স ও মেয়াদে অধ্যায়নের জন্য প্রেষণ মঞ্জুর করা হলো। প্রেষণকালীন চিকিৎসক কর্মকর্তারা স্বাস্থ্য অধিদপ্তরে ওএসডি হিসেবে মূল কর্মস্থানের বেতন-ভাতাদি গ্রহণ করবেন।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয় শিক্ষকদের শিক্ষা ছুটি ৬ বছর হচ্ছে

আবেদনকারীদের আবেদনে উল্লেখিত কোনো তথ্য ‘দেশের অভ্যন্তরে স্নাতকোত্তর চিকিৎসা ও তদুদ্দেশ্যে প্রশিক্ষণ সম্পর্কিত সংশোধিত প্রেষণ নীাতমালা-২০২২ অনুযায়ী ভুল বা মিথ্যা প্রমাণিত হলে প্রেষণাদেশ বাতিল করা হবে।

এর আগে অবশ্য চিকিৎসকদের উচ্চশিক্ষা ও প্রশিক্ষণের জন্য ছুটি নিয়ে বেশ জটিলতা ছিল। পরে গেল বছরের জানুয়ারিতে চিকিৎসকদের উচ্চশিক্ষা ও প্রশিক্ষণ সম্পর্কিত নতুন প্রেষণ নীতিমালা তৈরি করেছে সরকার। নতুন নীতিমালা অনুযায়ী, রাজস্ব বাজেটে স্থানান্তরিত প্রকল্পের চিকিৎসকদের চাকরির মেয়াদ ন্যূনতম পাঁচ বছর পূর্ণ হলেই প্রেষণ প্রদান করা হচ্ছে।