ওয়েবমেট্রিক্স র‌্যাঙ্কিং

ব্র্যাক-ড্যাফোডিলকে পেছনে ফেলে দেশসেরা নর্থ সাউথ

ওয়েবমেট্রিক্সের র‌্যাঙ্কিং
লোগো

স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা এবং গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দেশসেরা হয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। তবে, বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৬৯৬তম।

সম্প্রতি ওয়েবমেট্রিক্সের ওয়েবসাইটে প্রকাশিত-২০২৩ সালের বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিংয়ের তালিকা থেকে এ তথ্য জানা গেছে। 

তালিকায় বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ২০১৮তম হয়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পরে অবস্থান ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের। এরপর র‌্যাঙ্কিংয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয় বিশ্বে ২০৭৯তম, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ ৩০০০তম ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ ৩১৯৩তম।

এছাড়া ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় ৩২৪৫তম, আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৩৩৬৫তম, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব চট্টগ্রাম ৩৫৪৫তম, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৩৬১৪তম ও  ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ৩৬২৪তম।

এ বছরের এ র‌্যাঙ্কিংয়ে বিশ্বের সেরা ৫ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৪টিই যুক্তরাষ্ট্রের। এগুলো হলো- হার্ভার্ড ইউনিভার্সিটি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি), ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া বার্কলে। আর চতুর্থ অবস্থানে আছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, প্রকাশনা, গবেষকদের সুপারিশ ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্যের ওপর ভিত্তি করে প্রতিবছর ওয়েবমেট্রিক্স তাদের ওয়েবসাইটে এই র‌্যাঙ্কিং প্রকাশ করে থাকে।