মাদ্রাসায় শিক্ষক নিয়োগের নীতিমালা প্রকাশ

মাদ্রাসা
ক্লাস নিচ্ছন শিক্ষক

বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষক নিয়োগের নীতিমালা প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার (৬ জুন) রাতে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এই নীতিমালা প্রকাশ করা হয়।

নীতিমালা দেখতে এখানে ক্লিক করুন

এক বিজ্ঞপ্তিতে মাদ্রাসা অধিদপ্তর জানিয়েছে, ‘‘বাংলাদেশের বেসরকারি মাদ্রাসাসমূহে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এর আওতা বহির্ভূত পদে (যথা: কর্মচারী, অভিজ্ঞতাসম্পন্ন পদ) সংশ্লিষ্ট মাদ্রাসার নিয়োগ কমিটির সুপারিশের প্রেক্ষিতে মাদ্রাসার ম্যানেজিং কমিটি/গর্ভণিং বড়ি নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে থাকে। কিন্তু ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা, ২০১৮ (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত)’ ও সর্বশেষ পরিমার্জন অনুযায়ী এ ধরনের নিয়োগকৃত শিক্ষক-কর্মচারীগণের এমপিওভুক্তির জন্য অনলাইনে প্রাপ্ত আবেদনসমূহ পর্যালোচনায় প্রতীয়মান হয়েছে যে, পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি, প্রাপ্ত আবেদন যাচাই-বাছাই, নিয়োগ কমিটি গঠন, পরীক্ষার নম্বর বন্টন (লিখিত/ব্যবহারিক/মৌখিক/সনদ), পরীক্ষার সময়, মূল্যায়ন, ফলাফল বিবরণী, সুপারিশ ইত্যাদিতে প্রতিষ্ঠান ভেদে ভিন্নতা রয়েছে। ফলে নিয়োগকৃত শিক্ষক-কর্মচারীগণের এমপিওভুক্তিতে জটিলতা সৃষ্টি হচ্ছে।’’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এই অবস্থায় বেসরকারি মাদ্রাসাসমূহে এনটিআরসিএ'র আওতা বহির্ভূত পদে নিয়োগ কার্যক্রমে অভিন্নতা আনতে শিক্ষক-কর্মচারী নিয়োগের এই নির্দেশিকা প্রণয়ন করা হলো।