২৪৮ পদে শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি এ মাসেই

সেসিপ
ক্লাস নিচ্ছেন শিক্ষক ও সেসিপের লোগো

সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সেসিপ) আওতায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ট্রেড ইনস্ট্রাক্টর নিয়োগের বিজ্ঞপ্তি চলতি মাসে প্রকাশ করা হবে। আগামী ১০ জুনের মধ্যে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের কথা রয়েছে।

জানা গেছে, সারা দেশে সেসিপ পরিচালিত ৬৪০টি স্কুল রয়েছে। এই প্রতিষ্ঠানগুলোতে ট্রেড ইনস্ট্রাক্টর নিয়োগ দেওয়া হয় এনটিআরসিএ’র মাধ্যমে। এই প্রতিষ্ঠানগুলোতে ২৪৮টি পদ ফাঁকা রয়েছে। এই পদগুলোতে নিয়োগ দিতে শূন্য পদের চাহিদা বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কাছে পাঠানো হয়েছে।

এনটিআরসিএ’র একটি নির্ভরযোগ্য সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে, সেসিপের মাধ্য বিভিন্ন প্রতিষ্ঠানে ২৪৮ জন ট্রেড ইনস্ট্রাক্টর নিয়োগ দিতে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি চাওয়া হয়েছে। মন্ত্রণালয় থেকে অনুমতি পাওয়ার পর বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ’র সচিব মো. ওবায়দুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সেসিপ থেকে আমাদের কাছে ২৪৮ জন ট্রেড ইনস্ট্রাক্টর নিয়োগের চাহিদা পাঠানো হয়েছিল। আমরা এটি যাচাই করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছি। মন্ত্রণালয়ের অনুমোদন পেলে দ্রুত সময়ের মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এদিকে দীর্ঘদিন ধরে সেসিপে নিয়োগ প্রক্রিয়া বন্ধ থাকায় স্কুলগুলোতে শিক্ষক সংকট দেখা দিয়েছে। এই অবস্থায় দ্রুত ট্রেড ইনস্ট্রাক্টর নিয়োগ দিয়ে শিক্ষক সংকট দূর করার পাশাপাশি বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা করার দাবি জানানো হয়েছে। 

এ প্রসঙ্গে  সেসিপ’র ট্রেড ইনস্ট্রাক্টর ফোরামের আহবায়ক মো. রাশেদ মোশাররফ দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, সঠিক সময়ে নিয়োগ না হওয়ায় সেসিপের স্কুলগুলোতে পাঠদান ব্যাহত হচ্ছে। পাঠদান না হওয়ায় কারিগরি শিক্ষার উন্নয়ন ব্যাহত হচ্ছে। 

তিনি আরও বলেন, সেসিপের গণবিজ্ঞপ্তির অপেক্ষায় রয়েছে ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণরা। তাদের অনেকের বয়স শেষের দিকে। নিয়োগ না হওয়ায় নিবন্ধন সনদ নিয়ে বেকার অবস্থায় রয়েছেন তারা। দ্রুত নিয়োগ হলে বেকারত্ম দূর হওয়ার পাশাপাশি শিক্ষার্থীরা সঠিক শিক্ষা পেত।