শিক্ষকদের সমপদে বদলি নিয়ে যা বললেন মাদ্রাসার ডিজি

বদলি
সরকারি লোগো এবং মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক

বেসরকারি শিক্ষকদের বদলির কোনো ব্যবস্থা নেই। তাদের সমপদে পারস্পারিক বদলির যে কথা বলা হচ্ছে সে সম্পর্কে আমাদের কোনো ধারণা নেই। এমন তথ্য শিক্ষকরা কোথায় পেয়েছেন সেটি তারাই ভালো বলতে পারবেন।

বৃহস্পতিবার (২৫ মে) দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এসব কথা বলেন মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমান।

হাবিবুর রহমান শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। নিজের অভিজ্ঞতা থেকে তিনি বলেন, বেসরকারি মাদ্রাসার শিক্ষকদের যাবতীয় বিষয় নিয়ে দীর্ঘদিন কাজ করেছি। পূর্বের এমপিও নীতিমালায় শিক্ষকদের বদলির কথা বলা হলেও সংশোধীত এমপিও নীতিমালায় এ বিষয়ে কিছুই বলা হয়নি। এর ফলে শিক্ষকদের বদলির পথ আরও কঠিন হয়েছে।

আরও পড়ুন: ইনডেক্সধারীদের সুযোগ না দেয়ার কারণ জানালেন এনটিআরসিএ চেয়ারম্যান

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক জানান, শিক্ষকদের সমপদে পারস্পারিক বদলির যে গুঞ্জন উঠেছে সে বিষয়ে আমার কোনো কিছু জানা নেই। মন্ত্রণালয়ে থাকাকালীনও এমন কোনো কিছু শুনিনি। যারা এমন কথা ছড়াচ্ছেন এ বিষয়ে তারাই ভালো বলতে পারবেন।

প্রসঙ্গত, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত শিক্ষকদের বদলির কোনো ব্যবস্থা নেই। পূর্বে শিক্ষকরা এনটিআরসিএ’র গণবিজ্ঞপ্তিতে আবেদনের মাধ্যমে এক প্রতিষ্ঠান থেকে আরেক প্রতিষ্ঠানে যাওয়ার সুযোগ পেতেন। তবে চতুর্থ গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারী শিক্ষকদের আবেদনের সুযোগ বন্ধ করায় শিক্ষকদের প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ বন্ধ করা হয়েছে।