ভিনির সমর্থনে মাঠে মাদ্রিদ খেলোয়াড়রা, গ্যালারিতে দর্শক

খেলাধুলা
ভিনির সমর্থনে মাঠে মাদ্রিদ খেলোয়াড়রা, গ্যালারিতে দর্শক

রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান উইঙ্গার ভিনিসিউস জুনিয়র এই মৌসুমে পঞ্চমবারের মতো প্রতিপক্ষের মাঠে বর্ণবাদের শিকার হয়েছেন। তবে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এতে দমে যাওয়ার পাত্র নন। মাঠেই এর তীব্র প্রতিবাদ জানানোর পাশাপাশি তিনি আঙুল তুলেছেন লা লিগার দিকেও। এবার  ভিনির সাথে একাত্মতা প্রকাশ করে বর্ণবাদের বিরুদ্ধে নিজেদের অবস্থান স্পষ্ট করলো রিয়াল মাদ্রিদের ফুটবলার, কোচ সহ পুরো ক্লাবই। সতীর্থ ভিনিসিয়াস জুনিয়রের সাথে একাত্মতা ঘোষণা করতে দলের সবাই মাঠে ঢুকল পিঠে ‘ভিনি’ লেখা জার্সি গায়ে। 

বুধবার (২৪ মে) রাতে লা লিগায় রায়ো ভায়োকানোর বিপক্ষে ঘরের মাঠে খেলা ছিল রিয়াল মাদ্রিদের। ইনজুরিতে ব্রাজিলিয়ান এই উইঙ্গার ম্যাচে না থেকেও ছিলেন। সংহতি জানাতে তার ২০ অঙ্কিত জার্সি পরে খেলতে নেমেছিল রিয়াল। 

ভিনিসিয়াসের জার্সি পড়ে তাকে সমর্থন দিলো সতীর্থরা

এই ম্যাচের আগে মাদ্রিদ ফুটবলাররা ভিনির ২০ নম্বর জার্সি পড়ে মাঠে নামে। বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদই ছিলো এর উদ্দেশ্য। এছাড়া বর্ণবাদের বিরুদ্ধে যুদ্ধে ব্রাজিলিয়ান তারকার পাশে থাকার বার্তাও দিল স্প্যানিশ ক্লাবটি। দুই দলের ফুটবলারই এদিন বর্ণবাদ বিরোধী ব্যানার প্রদর্শন করে।

বর্ণবাদের প্রতিবাদ জানাতে সবাই সোচ্চারও ছিলেন। তাই তো ২০ মিনিটে ২২ বছর বয়সী ব্রাজিলিয়ান তারকার প্রতি সংহতি জানাতে তার নাম ধ্বনিত হয়েছে পুরো স্টেডিয়ামে। নিজেদের প্রিয় তারকার প্রতি সমর্থনে বর্ণবাদ বিরোধী নানা রকম প্রতিবাদী স্লোগান ও ব্যানারে ভরে উঠে বার্নাব্যু গ্যালারি। সেখানে শোভা পাওয়া ব্যানারেও লেখা ছিল, ‘আমরা সবাই ভিনিসিয়ুস। অনেক হয়েছে...।’ এদিন পুরো সান্তিয়াগো বার্নাব্যুই বর্ণবাদের মত অপরাধের বিরুদ্ধে সরব ছিল।

ইনজুরির কারণে তরুণ এ ব্রাজিলিয়ান রায়ো ভায়কানোর বিপক্ষে খেলতে না পারলেও তিনি মাঠেই উপস্থিত ছিলেন, খেলা দেখেছেন ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের সাথে বসে। রিয়াল মাদ্রিদও ম্যাচটি জিতেছে ২-১ গোলে। গোলের দেখা পেয়েছেন করিম বেনজেমা ও রদ্রিগো গুজ। এ জয়ে পয়েন্ট টেবিলে দুইয়ে ওঠে এসেছে মাদ্রিদ। 

8652bfe6-b91e-4408-a409-d17c972877ae

রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়ুস জুনিয়রের সাথে প্রতিপক্ষ সমর্থকদের বর্ণবাদী আচরণের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন সাবেক ও বর্তমান অনেক ফুটবলার, কোচ সহ আরও অনেকেই। মঙ্গলবার রাতে বার্সেলোনার খেলায় বদলি হিসেবে মাঠ ছেড়ে যাবার সময় তো বর্ণবাদের বিরুদ্ধে যুদ্ধই ঘোষণা করেছেন ভিনির ব্রাজিলিয়ান সতীর্থ রাফিনহা।

ভালেন্সিয়া ম্যাচের লাল কার্ড প্রত্যাহার করে নেওয়া হলেও ভিনিসিয়াসকে বেঞ্চে রেখে একাদশ সাজান রিয়াল কোচ। হালকা চোট থাকায় তাকে বদলি তালিকাতেও রাখেননি আনচেলত্তি। সতীর্থদের সঙ্গে কিক অফের আগে অবশ্য মাঠে এসেছিলেন ভিনিসিয়াস। সমর্থকদের করতালির জবাব দিয়ে চলে যান ড্রেসিংরুমের দিকে।