বুকার পুরস্কার পেলেন বুলগেরিয়ান লেখক জর্জি গোসপোদিনভ

লেখক
লেখক জর্জি গোসপোদিনভ

বুলগেরিয়ান লেখক জর্জি গোস্পোদিনভ তার ‘টাইম শেল্টার’ উপন্যাসের জন্য এবছর দি ইন্টারন্যাশনাল বুকার প্রাইজ পেলেন। বইটি অনুবাদ করেছেন অ্যাঞ্জেলা রোডেল। এই প্রথম বুলগেরিয়ান সাহিত্যের কোনো উপন্যাস বুকার পুরস্কার পেল। রোগীদের স্মৃতিকে জাগিয়ে তুলতে এবং বিগত কয়েক দশকের স্মৃতির জগতকে ক্ষুদ্রতম বিবরণে পুননির্মাণ করার প্রক্রিয়া নিয়ে টাইম শেল্টার উপন্যাসটি আবর্তিত হয়েছে।

মঙ্গলবার (২৩ মে) রাতে লন্ডনের স্কাই গার্ডেনে এই পুরস্কার ঘোষণা করা হয়। অর্থমূল্য হিসেবে তারা উভয়েই পাচ্ছেন ৫০ হাজার পাউন্ড। বইটি ইংরেজিতে অনুবাদ করা হয়েছে। পরীক্ষামূলক আলঝেইমারের চিকিৎসা দেয় এমন একটি ক্লিনিককে কেন্দ্র করে উপন্যাসটি লেখা হয়েছে। যুক্তরাজ্য থেকে প্রকাশিত ইংরেজি ভাষার উপন্যাসের জন্য দেয়া হয় আন্তর্জাতিক বুকার পুরস্কার। 

‘টাইম শেল্টার’ উপন্যাসে একটি 'অতীতের জন্য ক্লিনিক' আলঝাইমার রোগিদের চিকিৎসা করে। কিন্তু অচিরেই অতীত বর্তমানকে আক্রমণ করতে শুরু করে।

জর্জি গোস্পোদিনভ ১৯৬৮ সালের ৭ জানুয়ারি বুলগেরিয়ার ইয়াম্বোলে জন্মগ্রহণ করেন। তার লেখা বিশ্বের ২৫টি ভাষায় অনূদিত হয়েছে। তিনি সোফিয়া বিশ্ববিদ্যালয়ে বুলগেরিয়ান ভাষাতত্ত্বে পড়াশোনা করেছেন। কমিউনিজমের পতনের পরে তিনিই আন্তর্জাতিকভাবে পুরস্কৃত একজন বুলগেরিয়ান লেখক। তার উপন্যাস, কবিতা, প্রবন্ধ, চিত্রনাট্য এবং গ্রাফিক নভেল তাকে ইউরোপীয় সাহিত্যের অন্যতম কণ্ঠস্বর হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

জর্জি গোস্পোদিনভের উপন্যাসগুলি এক ডজনেরও বেশি আন্তর্জাতিক পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছে। পেয়েছেন বেশকিছু নামিদামী পুরস্কার। লা রিপাবলিকা তাকে 'প্রাচ্যের প্রুস্ত' হিসাবে উল্লেখ করেছে।

বামে চিফ জুরি, ডানে পুরস্কারপ্রাপ্ত লেখক জর্জি

‘টাইম শেল্টার’ তার তৃতীয় উপন্যাস। বইটির ইতালীয় সংস্করণ গত বছর Premio Strega Europeo পুরস্কার পেয়েছে। তার ‘দি ইটারনাল ফ্লাই’ প্রথম বুলগেরিয়ান গ্রাফিক নভেল এবং তার ছোটগল্প ‘ব্লাইন্ড ভায়শা’ স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেশন চলচ্চিত্রে রূপায়িত হয়েছিল যা ২০১৭ সালে অস্কারের জন্য মনোনীত হয়।

অ্যাঞ্জেলা রোডেল ১৯৭৪ সালের ১৪ এপ্রিল জন্মগ্রহণ করেন। তিনি অনুবাদক, অভিনেতা এবং সংগীতশিল্পী হিসেবে বুলগেরিয়ায় বসবাস করেন। ফরাসি-মরক্কোর ঔপন্যাসিক লেইলা স্লিমানি চিফ জুরি ছিলেন।

প্রতিবছর আন্তর্জাতিক বুকার পুরস্কার দেওয়া হয়। যুক্তরাজ্য বা আয়ারল্যান্ড থেকে প্রকাশিত ইংরেজিতে লেখা বা অনূদিত উপন্যাস এই পুরস্কারের জন্য বিবেচিত হয়।