নিষ্ক্রিয় জিমেইল ও ইউটিউব অ্যাকাউন্ট বন্ধ করছে গুগল, মনে রাখবেন ৭ পদ্ধতি

গুগল
গুগল

সম্প্রতি নিষ্ক্রিয় অ্যাকাউন্ট নীতিতে উল্লেখযোগ্য পরিবর্তন আনছে গুগল। নতুন নীতি অনুযায়ী, যে অ্যাকউন্টগুলো কমপক্ষে দুই বছর ধরে ব্যবহার করা হয়নি বা সাইন ইন করা হয়নি সেসব অ্যাকাউন্টগুলি মুছে ফেলবে টেক জায়ান্ট গুগল। ব্যবহারকারীর নিরাপত্তাকে অগ্রাধিকার দিতে এবং নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি চালু রাখার পাশপাশি ঝুঁকি হ্রাস করার জন্য সাম্প্রতিক এই সিদ্ধান্তটি নেয়া হয়েছে।

গুগলের এক ব্লগ পোস্টের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে জানিয়েছে, নতুন নীতিটি ২০২৩ সালের ডিসেম্বর থেকে কার্যকর হবে এবং জিমেইল, ডক্স, ড্রাইভ, মিট, ক্যালেন্ডার, ইউটিউব এবং গুগল ফটোসহ এই ধরনের অ্যাকাউন্টে সঞ্চিত সমস্ত তথ্য মুছে ফেলবে।

এ প্রসঙ্গে গুগল জানায়, যখন একটি অ্যাকাউন্ট নিষ্ক্রিয় থাকে, তখন এটির সাথে আপোস হওয়ার সম্ভাবনা বেশি থাকে কারণ এটি ব্যবহার করা হচ্ছে না। আর তাই নিরাপত্তা হুমকির জন্য এই অ্যাকাউন্টগুলি নজরদারি করা হচ্ছে না। নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি পুরানো বা পুনঃব্যবহৃত পাসওয়ার্ডগুলি ব্যবহার করার সম্ভাবনা বেশি যা অন্যান্য ডেটা লঙ্ঘনের ক্ষেত্রে ব্যববহার করা হয়েছে।

গুগলের অভ্যন্তরীণ বিশ্লেষণ অনুসারে, পরিত্যক্ত অ্যাকাউন্টগুলি সক্রিয় অ্যাকাউন্টগুলির তুলনায় সাইবার হুমকির জন্য উল্লেখযোগ্যভাবে বেশি ঝুঁকিপূর্ণ। বিশ্লেষণটি দেখায় যে নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলিতে দুই ধাপ যাচাইকরণ। সেট আপ করার ক্ষেত্রে সক্রিয় অ্যাকাউন্টগুলির তুলনায় কমপক্ষে ১০ গুণ কম সম্ভাবনা থাকে। আর এটিই হ্যাকারদের জন্য সহজ লক্ষ্যবস্তুতে পরিণত হয়। এটি ব্যবহারকারীদের পরিচয় চুরির মতো সাইবার অপরাধের ঝুঁকিতে রাখে এবং এমনকি এই পরিত্যক্ত অ্যাকাউন্টগুলিকে আরও অপরাধমুলক কার্যকলাপের জন্য একটি প্রতিষ্ঠান তৈরি করতে পারে৷ তাই নিষ্ক্রিয় অ্যাকাউন্ট মুছে ফেলার মাধ্যমে গুগল এই নিরাপত্তা ঝুঁকি থেকে ব্যবহারকারীদের রক্ষা করতে সাহায্য করছে। তবে এই নীতিটি শুধুমাত্র ব্যক্তিগত গুগল অ্যাকাউন্টগুলিতে প্রযোজ্য। স্কুল বা ব্যবসার প্রতিষ্ঠানের অ্যাকাউন্টগুলিতে এই নীত কার্যকর হবে না বলে জানিয়েছে গুগল।

গুগল জানিয়েছে অ্যাকাউন্ট মুছে ফেলার আগে ব্যবহারকারীকে জানিয়ে দেয়া হবে। নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলিকে মুছে ফেলার প্রথম ধাপে এমন অ্যাকাউন্টগুলিকে লক্ষ্য করা হবে যেগুলি তৈরি করা হয়েছিল কিন্তু আর কখনও ব্যবহার করা হয়নি। কোনো অ্যাকাউন্ট মুছে ফেলার আগে গুগল অ্যাকাউন্ট ইমেল ঠিকানা এবং পুনরুদ্ধার ইমেল (যদি একটি প্রদান করা হয়ে থাকে) একাধিক বিজ্ঞপ্তি পাঠাবে। আপনার যদি নিষ্ক্রিয় গুগল অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনি লগ ইন করে বা গুগল আপনাকে যে ইমেল পাঠায় তাতে নির্দেশাবলী অনুসরণ করে পুনরায় অ্যাকাউন্ট সক্রিয় করতে পারেন।

অ্যাকউন্ট সচল রাখতে যা করবেন: 
১। পড়া বা একটি ইমেল পাঠানো
২। গুগল ড্রাইভ ব্যবহার করে
৩। ইউটিউব ভিডিও দেখা
৪। গুগল প্লে স্টোরে একটি অ্যাপ ডাউনলোড করা
৫। গুগল সার্চ ব্যবহার করা
৬। একটি তৃতীয় পক্ষের অ্যাপ বা পরিষেবাতে সাইন ইন করতে গুগল এর মাধ্যমে সাইন ইন ব্যবহার করা
৭। যদি আপনার গুগল অ্যাকাউন্টের মাধ্যমে একটি বিদ্যমান সাবস্ক্রিপশন সেট আপ করা থাকে তাহলে গুগল আপনার অ্যাকাউন্ট মুছে দেবে না।