ঢাবি থেকে ৩২ জনের পিএইচডি ও এমফিল অর্জন

ঢাবি থেকে ৩২ জনের পিএইচডি ও এমফিল অর্জন
ঢাবি থেকে ৩২ জনের পিএইচডি ও এমফিল অর্জন

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে ২১জন গবেষক পিএইচডি এবং ১১জন এমফিল ডিগ্রি অর্জন করেছেন। বৃহস্পতিবার (১৮ মে) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের উপ-পরিচালক মোহাম্মদ রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। গত ৩০ এপ্রিল অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এসব ডিগ্রি প্রদান করা হয়। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পিএইচডি ডিগ্রি পেয়েছেন: উর্দু বিভাগের অধীনে মুহাম্মদ ইয়াছিন, ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে মুহাম্মদ আতিকুর রহমান, মোহা. মেসবাহ উদ্দীন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধীনে মো. নাসিরুল ইসলাম, প্রাণিবিদ্যা বিভাগের অধীনে মো. আরিফুল আনোয়ার খান, প্রাণিবিদ্যা বিভাগের অধীনে ইয়াসমীন সুলতানা, প্রাণ-রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধীনে হুমায়রা রশীদ, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধীনে সানজিদা রহমান মল্লিকা, জেসমিন আক্তার জলি।

এছাড়াও ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধীনে সেলিনা ফাতেমা বিনতে শহিদ, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধীনে সবুর আহমেদ, ফাতেমা-তুজ-জোহরা, মো. আল-আমীন, আইন বিভাগের অধীনে হাফিজ আহমেদ চৌধুরী, ম্যানেজমেন্ট বিভাগের অধীনে পারুল আখ্তার, নূরে আক্তার, নাফিজা ইসলাম, ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের অধীনে নাঈমাতুল জান্নাত নিপা, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধীনে মোহাম্মদ আলী আজগর চৌধুরী, পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের অধীনে শেখ মোহাম্মদ সায়েম এবং ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনারেবিলিটি স্টাডিজ ইনস্টিটিউটের অধীনে মনিশংকর সরকার পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

একইসাথে ঢাবি থেকে এমফিল ডিগ্রি পেয়েছেন: আরবি বিভাগের অধীনে তাছমিনা আফরোজ, মো. মিজানুর রহমান, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধীনে লায়লা খালেদা রিমি, ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে মো. রাশেদুল ইসলাম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধীনে মোহাম্মদ আবু জাফর, শামীমা আকতার।

রসায়ন বিভাগের অধীনে আব্দুল্লাহ নাসির পুলক, ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধীনে রেহনুমা পারভীন নিঝুম, সায়মুন নেছা, এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের অধীনে সৈয়দা আমিনা ইফাত এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ সায়েন্সেস-এর অধীনে অমবিকা বানিয়াও পেয়েছেন এমফিল ডিগ্রি।

এছাড়াও ডিবিএ ডিগ্রি প্রাপ্ত হয়েছেন: ম্যানেজমেন্ট বিভাগের অধীনে এস. এম. রেজাউল আহসান।