হোমিও-ইউনানি ডিগ্রিধারীদের বাদ দিয়ে ক্যাডারভুক্তির প্রজ্ঞাপন সংশোধন 

হোমিও
স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ

বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানে কর্মরত ৪৫৯ জনকে ক্যাডারভুক্ত করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন সংশোধন করা হয়েছে। সংশোধিত প্রজ্ঞাপনে বাদ পড়েছেন হোমিওপ্যাথি ও ইউনানি-আয়ুর্বেদের ডিগ্রিধারীরা।

সোমবার স্বাস্থ্য সেবা বিভাগ থেকে প্রকাশিত প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, ‘বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের পরামর্শক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রণীত বিসিএস (স্বাস্থ্য) গঠন ও ক্যাডার বিধিমালা, ১৯৮০ এবং The Bangladesh Civil service Recruitment Rules, 1981 সংশোধন সংক্রান্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ের ০৯/০৩/২০২৩ খ্রিঃ তারিখের এস.আর.ও নং-৬৬ আইন/২০২৩ এর আলোকে স্বাস্থ্য অধিদপ্তরাধীন নিম্নবর্ণিত ৩৮৫ জন চিকিৎসক কর্মকর্তাকে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত করা হলো।’

তবে ক্যাডারভুক্তির ওই তালিকায় মোট কতজন হোমিওপ্যাথি ও ইউনানি ডিগ্রিধারী জায়গা পেয়েছিলেন, এ ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।

এর আগে গত ১০ মে মন্ত্রণালয়ের সেবা বিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব মো. আলমগীর কবীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের পরামর্শক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রণীত বিসিএস (স্বাস্থ্য) গঠন ও ক্যাডার বিধিমালা, ১৯৮০ এর আলোকে ৪৫৯ জন চিকিৎসক কর্মকর্তাকে বিসিএস স্বাস্থ্য ক্যাডারভুক্ত করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

এতে আরও বলা হয়েছিল, ‘বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের পরামর্শক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রণীত বিসিএস (স্বাস্থ্য) গঠন ও ক্যাডার বিধিমালা, ১৯৮০ এবং The Bangladesh Civil service Recruitment Rules, 1981 সংশোধন সংক্রান্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ের ০৯/০৩/২০২৩ খ্রিঃ তারিখের এস.আর.ও নং-৬৬ আইন/২০২৩ এর আলোকে স্বাস্থ্য অধিদপ্তরাধীন নিম্নবর্ণিত ৪৫৯ জন চিকিৎসক কর্মকর্তাকে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত করা হলো।’