মোখার পর আসছে কোন ঝড়

শক্তিশালী ঘূর্ণিঝড়
ঘূর্ণিঝড়

আজ রোববার (১৪ এপ্রিল) উপকূলে আঘাত হেনেছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় মোখা। এত বাংলাদেশের সেন্টমার্টিন-টেকনাফসহ মিয়ানমারের কয়েকটি উপকূলীয় এলাকা মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। বর্তমানে বাংলাদেশের উপকূল শঙ্কামুক্ত হলেও গত কয়েকদিনেও এই মোখা বাংলার মানুষকে যথেষ্ট বেগ পাইয়ে দিয়েছে। 

এমনকি ঘূর্ণিঝড়ের নাম নিয়েও আলোচনা চলেছে বিস্তর। মোখা, মোকা নাকি মোচা এ নিয়েও সংশয় ছিল অনেকের! তবে নামটি ছিল ইয়েমেনের দেওয়া। সেখানকার একটি বন্দরের নামে এই নামকরণ করা হয়। এছাড়া এই নামের সঙ্গে সম্পর্ক রয়েছে সেখানকার জনপ্রিয় কফিরও।

মূলত বঙ্গোপসাগর এবং আরব সাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়গুলির নামকরণ করে ১৩টি দেশ। দেশগুলো বিশ্ব আবহাওয়া সংস্থা (WMO) বা ESCAP-র অন্তর্গত। প্যানেল অন ট্রপিকল সাইক্লোন-এর কাছে একের পর এক ঘূর্ণিঝড়গুলির নামের প্রস্তাবিত তালিকা জমা পড়ে। সেখান থেকেই বেছে নেওয়া হয় পরবর্তী ঝড়ের নাম। তথ্য অনুযায়ী আগামী ২০ টি ঝড়ের নাম ইতোমধ্যে ঠিক করে রাখা হয়েছে।

মোকার পর যে ঘূর্ণিঝড়ের উৎপত্তি হবে তার নামকরণ করেছে বাংলাদেশ। মোকার পরবর্তী ঝড়ের নাম হবে- বিপর্যয়। তার পরবর্তী ঝড়ের নামকরণ ভারতের। সেই ঝড়ের নাম হবে তেজ।

তেজ-এর পরবর্তী ঝড়গুলির নাম যথাক্রমে- ইরানের দেওয়া নাম হামুন, মালদ্বীপের দেওয়া নাম মিধালি, মায়ানমারের নামকরণ করা মিচাউঙ্গ, ওমানের রিমাল, পাকিস্তানের দেওয়া নাম আসনা, কাতারের নামকরণ করা ডানা এবং সৌদি আরবের দেওয়া নাম ফিনগাল।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় মোখার তাণ্ডবে সেন্টমার্টিনে গাছচাপা পড়ে নারীসহ দুজনের মৃত্যু হয়েছে।  স্থানীয়রা আশংকা করছেন ঝড়ে ক্ষয়ক্ষতির পরিমাণ আরো বাড়তে পারে।