ব্যাবসায় শিক্ষা অনুষদের মাধ্যমেই শেষ হল এবারের ঢাবি ভর্তি যুদ্ধ

ঢাবি ভর্তি পরীক্ষা
কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে কথা বলছেন ঢাবি ভিসি

ব্যাবসায় শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষার মাধ্যমেই সমাপ্ত হতে যাচ্ছে এবারের ঢাবি ভর্তি যুদ্ধ। শনিবার (১২ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের 'গ' ইউনিটের পরীক্ষায় ব্যাবসায় শিক্ষা অনুষদের পরীক্ষার মাধ্যমে শেষ হয় পরীক্ষা।

সকল পরীক্ষায় সার্বিক সহযোগীতা যারা করেছেন এবং যারা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে তাদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ও অভিনন্দন জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপ- উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। শনিবার 'গ' ইউনিটের পরীক্ষায় ব্যাবসায় শিক্ষা অনুষদ পরীক্ষার কেন্দ্র পরিদর্শন পরবর্তী সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

শেষ পরীক্ষা ও সার্বিক অবস্থা নিয়ে তিনি বলেন, প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের আজকের এই ব্যাবসায় শিক্ষা অনুষদের পরীক্ষার মধ্য দিয়েই শেষ হচ্ছে ২০২৩-২৪ ভর্তি পরীক্ষা। প্রতিটি পরীক্ষাই এবার আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়েছে। এসব পরীক্ষার তত্ত্বাবধানে যারা ছিলেন শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, পুলিশ, স্বেচ্ছাসেবী, সাংবাদিক যারা এতদিন ধরে অক্লান্ত পরিশ্রম করেছেন তাদের আন্তরিক ধন্যবাদ জানাই। তাছাড়া যারা চারটি বিভাগে পরীক্ষা দিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে তাদের অভিনন্দন ও বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানাই।

এসময় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ’বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ও আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মাদ আব্দুল মঈন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া, প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: অপ্রীতিকর ঘটনা ছাড়া শেষ ঢাবির ব্যবসায় শিক্ষার ভর্তি পরীক্ষা

এবার পরীক্ষায় অংশ নিয়েছেন ৪১ হাজার ৩৬৮ জন ভর্তিচ্ছু। ‘গ’ ইউনিটে আসন সংখ্যা এক হাজার ৫০টি। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৩৯ জন প্রতিযোগী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঁচটি ইউনিটের পরিবর্তে এবার থেকে চারটি ইউনিটের ভর্তি পরীক্ষা হচ্ছে। ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে চারটি ইউনিটে ২ লাখ ৯৮ হাজার ৫০০ জন ভর্তীচ্ছু আবেদন করেছেন। সেই হিসাবে প্রতি আসনের জন্য এবার ৫০ জন শিক্ষার্থীর সঙ্গে লড়তে হবে।

এর আগে গত ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা। এরপর ৬ মে হয় আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা।

ভর্তি নির্দেশিকা অনুযায়ী, ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফলের মানকে ২০ ধরে মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরি করা হবে। রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরগুলোর বিশ্ববিদ্যালয়েও পরীক্ষা কেন্দ্রের ব্যবস্থা করা হয়েছে।