ঢাবি ভর্তি পরীক্ষার ফল নিয়ে যা বললেন ডিনরা

ডিন
ভর্তি পরীক্ষার্থী ও ঢাবির লোগো

গত ২৯ এপ্রিল চারুকলা অনুষদের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডার গ্রেজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা। আজ শনিবার (১৩ মে) ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শেষ হচ্ছে এবারের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি যুদ্ধ। 

এবার ৫ ইউনিটের বদলে ৪ ইউনিটে পরীক্ষা দিয়েছেন ভর্তিচ্ছুরা। পরীক্ষায় বহুনির্বাচনির সাথে লিখিত থাকায় কিছুটা সময় নেয়ার ইঙ্গিত দিয়েছেন সংশ্লিষ্ট ইউনিটের ডিনরা। 

ফলাফল প্রকাশের সম্ভাব্য দিনক্ষণের বিষয়ে জানতে চাইলে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুস সামাদ ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘‘রেজাল্ট হতে একটু সময় লাগবে। এমসিকিউ হলে আমরা এক-দুই দিনের মধ্যে দিয়ে দিতে পারতাম। কিন্তু এখন আমাদের এমসিকিউ দেখা শেষ করে আবার লিখিত উত্তরপত্র গুলো দেখতে হচ্ছে। এমসিকিউতে পাশ করা শিক্ষার্থীদের অন্তত ৪-৫ গুণ লিখিত উত্তরপত্র মূল্যায়ন করতে হবে। কোনো ধরনের সমস্যা হয় না এমন একটা নিখুঁত ফলাফলের জন্য একটু সময় লাগবে। তবে নির্ধারিত সময় ৪ সপ্তাহের মধ্যে ফলাফল পাবেন ভর্তিচ্ছুরা।’’

এ বিষয়ে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন বলেন, ‘‘সেটা আমাকে জিজ্ঞেস করার দরকার হবে না। প্রবেশপত্রেই লেখা আছে, ভর্তিচ্ছুরাই জানে। সময়মতো প্রকাশ করা হবে।’’

কলা, আইন ও সামাজি বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশের বিষয়ে জানতে চাইলে ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বলেন, আমাদের প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষার ফল নির্ধারিত সময়েই প্রকাশ করা হবে। যেদিন যে ইউনিটের পরীক্ষা শেষ হয়েছে সেদিন থেকে ৩০ দিনের মধ্যে ফল প্রকাশের বাধ্য বাধকতা রয়েছে। আমরা সেভাবেই এগুচ্ছি।