প্রোগ্রামিংয়ে সেরা চুয়েটের মিতুল, সেরা দশে তাহমিনা ও তাসফিয়া

বিজয়ী তিন ছাত্রী
তানজুম মতিন মিতুল, সৈয়দা তাহমিনা ও তাসফিয়া আনোয়ার

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক আয়োজিত গার্লস প্রোগ্রামিং প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন চুয়েটের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের তিন ছাত্রী। প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছেন চতুর্থ বর্ষের (২০১৮-১৯ শিক্ষাবর্ষ) শিক্ষার্থী তানজুম মতিন মিতুল। এ ছাড়া ৯ম স্থানে রয়েছে একই বর্ষের সৈয়দা তাহমিনা। আর দশম স্থান দখল করেছেন ২০১৭-১৮ শিক্ষাবর্ষের (১৭ ব্যাচ) শিক্ষার্থী তাসফিয়া আনোয়ার।

গত ৫ মে অনলাইন প্লাটফর্মে প্রতিযোগিতাটির আয়োজন করা হয়। এতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে মোট ১২৩ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। এরপর চলতি মাসের ৮ মে প্রতিযোগিতার ফলাফল প্রকাশ করা হয়। এতে সেরা ১০ জন প্রতিযোগীকে বিজয়ী ঘোষণা করা হয়। এরমধ্যে তিনজনই চুয়েটের শিক্ষার্থী।

বিজয়ী হওয়ার অনুভূতি জানাতে গিয়ে তানজুম মতিন মিতুল বলেন, এ ফলাফল পেয়ে অনেক ভালো লাগছে। শিক্ষকদের দিকনির্দেশনা এবং অগ্রজদের পরামর্শ আমাকে অনেক অনুপ্রাণিত করেছে। প্রতিযোগিতামূলক প্রোগ্রামিংয়ে ভালো করতে চাইলে কঠোর পরিশ্রম এবং ধৈর্য্য ধরে প্রোগ্রামিং চালিয়ে যাওয়া উচিত বলে মনে করেন তিনি।

সৈয়দা তাহমিনা বলেন, প্রথম বর্ষ থেকেই প্রতিযোগিতামূলক প্রোগ্রামিং এর সঙ্গে জড়িত ছিলাম। শিক্ষকদের ও অগ্রজদের সহায়তায় এবং নিয়মিত কোডিং অনুশীলন করার মধ্য দিয়েই আজকে এ পর্যায়ে আসতে পেরে খুবই আনন্দিত।

উল্লেখ্য, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক দেশের নারীদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতে দক্ষ করে গড়ে তুলতে এবং তাদের ক্যারিয়ার গড়তে সহযোগিতার লক্ষ্যে ‘লুনা শানসুদ্দোহা গার্লস ইন আইসিটি ডে–২০২৩’ উদযাপন করে আসছে। এ দিবস উপলক্ষে এবারের প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করা হয়।