ঢাবি গ্রন্থাগারে শিক্ষার্থীদের অভিযানে চার বহিরাগত আটক

অভিযান
ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার

ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে শিক্ষার্থীদের একটি টিম অভিযান চালিয়ে চারজন বহিরাগতকে আটক করেছে। পরে তাদের প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়। এসময় প্রশাসন তাদের কাছ থেকে মুচলেকা নিয়ে সতর্ক করে ছেড়ে দেয়। বৃহস্পতিবার (১১ মে) বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. নাসিরউদ্দিন মুন্সী বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছেন।

অভিযান চালানো শিক্ষার্থীরা জানান, আসন সীমাবদ্ধতার কারণে খুব সকালবেলা দীর্ঘ লাইন ধরেও বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী সেন্ট্রাল লাইব্রেরীতে আসন পায় না। নিরাশ হয়ে ফিরে যায়। অথচ অনেক বহিরাগত শিক্ষার্থী সেন্ট্রাল লাইব্রেরীতে এসে আসন দখল করে। এতে প্রকৃত শিক্ষার্থীরা বঞ্চিত হয়। এসব কারণে আমরা কয়েকজন শিক্ষার্থী এক হয়ে সেন্ট্রাল লাইব্রেরীতে অবৈধভাবে আসন দখল করা বহিরাগতদের শনাক্ত করার চেষ্টা করি। এসময় আমরা বেশ কয়েকজন বহিরাগতদের ধরতেও সক্ষম হই এবং তাদেরকে প্রশাসনের হাতে সোপর্দ করি।

আরো পড়ুন: ঘূর্ণিঝড়ের কারণে স্থগিত হতে পারে এসএসসি পরীক্ষা

শিক্ষার্থীরা আরও জানায়, প্রশাসনের অনেক নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও সেন্ট্রাল লাইব্রেরীতে বহিরাগতদের ব্যাপক বিচরণ আমাদেরকে চিন্তিত এবং বিচলিত করে। এছাড়া, কিছু বহিরাগত শিক্ষার্থী ১০০/২০০ টাকা দিয়ে নীলক্ষেত থেকে অবৈধ আইডি কার্ড বানিয়ে তা শো করে। আগামীতে তাদেরকেও ধরা হবে। আমরা প্রশাসনকে এব্যাপারে যথাযথ পদক্ষেপ নেওয়ার আহবান জানাচ্ছি।

এবিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারিক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. নাসিরউদ্দিন মুন্সী জানান, লাইব্রেরীতে চারজন বহিরাগতকে পাওয়া গেছে। তারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। পরে তাদের কাছ থেকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। আমরা এই বিষয়গুলো নিয়ে মিটিংয়ে আলোচনা করবো। একইসাথে সেন্ট্রাল লাইব্রেরী ও সায়েন্স লাইব্রেরীতে সপ্তাহে একবার করে অভিযান চালাব।