মেসির ব্যালন ডি’অর জয়ের পথে বাধা হতে পারেন যে দুই ফুটবলার

খেলাধুলা
২০২৩ ব্যালন ডি’অর

কাতার বিশ্বকাপে ৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে সবচেয়ে বড় ভূমিকা রেখেছিলেন মেসি। বিশ্বকাপ জয়ের মৌসুমে ব্যালন ডি’অরের দৌড়ে মেসি এগিয়ে থাকাবে সেটাই স্বাভাবিক। কিন্তু বর্তমানে সেই পরিস্থিতি বদলে গেছে। ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রে এখন বিশ্বকাপজয়ী এই ফুটবলারকেও কঠিন লড়াই করতে হবে। মেসির ব্যালন ডি’অর জয়ের পথে বড় বাধা তৈরি করতে পারেন দুর্দান্ত ছন্দে থাকা দুই ফুটবলার। যেখানে একজন হলেন আর্লিং হালান্ড এবং অন্যজন ভিনিসিয়ুস জুনিয়র। 

ব্যালন ডি’অরে কেন মেসি এখন আর কেন শতভাগ ফেবারিট নন, তা লরিয়াস পুরস্কার অনুষ্ঠানে এসে স্পষ্ট করেছেন লুইস ফিগো। মূলত, চ্যাম্পিয়ন্স লিগে বাজে পারফরম্যান্সের কারণেই এই দৌড়ে কিছুটা হলেও পিছিয়ে রয়েছেন আর্জেন্টিনার এই ফুটবলার। চ্যাম্পিয়নস লিগ ফাইনাল পার্থক্য গড়ে দিতে পারে বলেও মন্তব্য করেন ফিগো। 

ব্যালন ডি’অর জয়ে কাকে ফেবারিট মানছেন জানতে চাইলে পর্তুগিজ কিংবদন্তি বলেছেন, ‘আমি মেসিকে বাছাই করব না; কারণ, সে আর চ্যাম্পিয়নস লিগে নেই। আমি মনে করি, যারা ভোট দেয় তাদের ওপর এই প্রতিযোগিতার দারুণ প্রভাব আছে।’

ফিগো বলেছেন, ‘বাছাই করা সত্যিই অনেক কঠিন। এটা মৌসুমের বাকি সময়ের ওপর নির্ভর করছে। বিশেষ করে আমাদের চ্যাম্পিয়নস লিগ ফাইনাল পর্যন্ত অপেক্ষা করতে হবে; যা অনেক পার্থক্য গড়ে দিতে পারে। তবে আমি হলান্ডকেই বেছে নেব। সে এখনো প্রতিযোগিতায় আছে এবং অসাধারণ মৌসুম কাটিয়েছে।’

বিশ্বকাপজয়ী মেসির দল পিএসজি চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো থেকেই বাদ পড়েছে। ফ্রেঞ্চ লিগ আঁ’র শিরোপা দৌড়ে পিএসজি এগিয়ে থাকলেও সেটি ব্যালন ডি’অর পুরস্কার নির্ধারণে তেমন বড় কোনো ভূমিকা রাখবে না। ক্লাবের হয়ে এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৭ ম্যাচে ২০ গোল করেছেন মেসি, সহায়তা করেছেন আরও ১৯ গোলে। 

রোবট' হলান্ডকে ফুটবল থেকে নিষিদ্ধ করতে পিটিশন!

মেসির ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রে বড় বাধা ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড হালান্ড। চলতি মৌসুমে নরওয়েজীয় এই স্ট্রাইকার রীতিমতো অতিমানবীয় পারফরম্যান্স করেছেন। সব প্রতিযোগিতা মিলিয়ে হালান্ড ৪৭ ম্যাচে গোল করেছেন ৫১টি। প্রিমিয়ার লিগে করেছেন ৩২ ম্যাচে রেকর্ড ৩৫ গোল। ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ এবং চ্যাম্পিয়নস লিগ জেতার সুযোগও রয়েছে হালান্ডের সামনে। 

ট্রেবল জয়ের মিশনে হালান্ড যদি সফল হন সেক্ষেত্রে মেসির সঙ্গে তার লড়াইটা বেশ ভালোভাবেই জমে উঠবে। কিছুক্ষেত্রে বরং হালান্ডই এগিয়ে থাকবেন।  ব্যালন ডি’অর জয়ের দৌড়ে রয়েছেন ব্রাজিলিয়ান ভিনিসিয়ুসও। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫১ ম্যাচে ২৩ গোলের পাশাপাশি ২১টি অ্যাসিস্ট করেছেন এই রিয়াল মাদ্রিদ উইঙ্গার। 

পরিসংখ্যান দিয়ে তাকে মূল্যায়ন করা কিছুটা কঠিনও। ম্যাচে যেভাবে প্রভাব বিস্তার করে খেলেন এই তরুণ ফুটবলার সেটি অনেক সময়ই ম্যাচের মূল পার্থক্য গড়ে দেয়। রিয়াল মাদ্রিদের জার্সিতে যদি চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারেন তবে তিনিও ব্যালন ডি’অর জয়ে মেসি-হালান্ডের সঙ্গে দৌড়ে থাকবেন। 

তবে হলান্ড যদি চ্যাম্পিয়নস লিগ জিততে না পারেন, তবে ব্যালন ডি’অরের সম্ভাবনায় অনেকটাই পিছিয়ে পড়বেন গার্দিওলার এই ‘গোলমেশিন’। এবারও ব্যালন ডি’অরের দৌড়ে আছেন ভিনি। তাঁর জন্যও ব্যালন ডি’অরের দৌড়ে থাকার বড় শর্ত চ্যাম্পিয়নস লিগ জেতা। 

গত মৌসুমে ভিনিসিয়ুসকে ব্যালন ডি’অর তালিকায় অষ্টম হতে দেখে নেইমার টুইটারে লিখেছিলেন, ‘বেনজেমা সেরা হওয়ার যোগ্য। তবে ভিনির অষ্টম হওয়াটা তামাশা। তার অন্তত সেরা তিনে থাকা উচিত ছিল।’