দিনে টিকটকার, রাতে চুরি-ছিনতাই করতেন তারা

দিনের বেলায় টিকটকের জন্য ভিডিও তৈরি করতেন তারা। সবাই ভাবত, এটাই তাদের কাজ বা পেশা। তবে রাতের বেলায় তাদের সেই কাজ বদলে যেত। তখন তারা চুরি ও ছিনতাই করতেন। চট্টগ্রাম নগরীতে রাইড শেয়ারের মোটরসাইকেল ছিনতাইয়ের ঘটনা তদন্তে নেমে পুলিশ এমন ১০ জনের একটি চক্রকে গ্রেপ্তার করেছে।

গতকাল শনিবার রাতে চট্টগ্রাম নগরের বিভিন্ন স্থান এবং ঢাকা ও কুমিল্লায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার ব্যক্তিরা হলেন সাইদুল ইসলাম নয়ন (২৫), কামরুল হাসান (২৫), মো. শাহীন ওরফে কাকা (২৯), মো. রানা (২৫), রানা প্রকাশ ভং ভাই (২৪), রবিউল হাসান সাজু (২২), মো. নাসির (২৫), দেলোয়ার হোসেন দেলু (৪০) এবং বাপ্পারাজ দাশ (২২) ও মো. তামিম (২১)।

আজ রবিবার চট্টগ্রাম নগরের আকবর শাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওয়ালী উদ্দিন আকবর বলেন, নগরের রাইড শেয়ারিংয়ের একটি মোটরসাইকেল ছিনতাইয়ের মামলা তদন্ত করতে গিয়ে চক্রটির সন্ধান পাওয়া যায়। চক্রের সদস্যরা মোটরসাইকেল চুরি ও ছিনতাইয়ে জড়িত। তবে এটিকে আড়ালে রাখতে তারা দিনের বেলায় টিকটকের জন্য ভিডিও বানাতেন। গ্রেপ্তার আসামিদের কাছ থেকে সাতটি চোরাই মোটরসাইকেল উদ্ধার করা হয়। গ্রেপ্তার আসামিদের রোববার আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। তাঁদের মধ্যে রানা ওরফে বোং ভাই আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

পুলিশ সূত্র জানায়, রাইড শেয়ারিংয়ে মোটরসাইকেল চালিয়ে জীবিকা নির্বাহ করেন শিবঙ্কর কুমার বণিক। গত ১৮ এপ্রিল নগরের সল্টগোলা ক্রসিং থেকে তার গাড়িতে ওঠেন রানা বোং ভাই। সেদিন রাত আটটার দিকে নগরের উত্তর কাট্টলী টোল রোডে এসে রানা নেমে যান। ওই সময় ওত পেতে থাকা রানার সহযোগীরা এসে শিবঙ্করকে লাথি মেরে খাদে ফেলে দেন। গেঞ্জি দিয়ে তার মুখ বেঁধে ফেলে রেখে মোটরসাইকেলটি নিয়ে পালিয়ে যান। এ ঘটনায় ২৫ এপ্রিল তিনি আকবর শাহ থানায় মামলা করেন।

গ্রেপ্তার আসামিরা জিজ্ঞাসাবাদে পুলিশকে জানান, সাইদুলের দুই স্ত্রী। নগরের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে তাদের নিয়ে টিকটিকের জন্য ভিডিও তৈরি করেন। পরে এগুলোর ভিডিও আপলোড করেন। যাতে সহজে কেউ তাকে সন্দেহ না করে। তার দলে রয়েছেন চোর ও ছিনতাইকারী। তিনি নিজেও মোটরসাইকেল চুরিতে পারদর্শী। বিশেষ চাবির সাহায্য কয়েক সেকেন্ডের মধ্যে চুরি করতে পারেন। চক্রের সদস্যদের মধ্যে কেউ যাত্রীবেশে শেয়ার রাইড মোটরসাইকেলের পেছনে ওঠেন। আর কেউ সোর্স (তথ্যদাতা) হিসেবে কাজ করেন। ছিনতাই আর চুরি করা মোটরসাইকেলগুলো বিক্রির কাজ করেন কয়েকজন সদস্য।