হিট অফিসারের কাজ কী

বুশরা আফরিন
বুশরা আফরিন

ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) এশিয়ার প্রথম শহর হিসেবে একজন চিফ হিট অফিসার (সিএইচও) নিয়োগ দেওয়া হয়েছে। রাজধানীর তাপমাত্রা নিয়ন্ত্রণে নানা উদ্যোগ নিতে বেসরকারি উন্নয়ন সংস্থার সঙ্গে চুক্তির মাধ্যমে এ নিয়োগ দেওয়া হয়।

বুধবার (৩ মে) ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিনকে এই পদে নিয়োগ দেওয়ার বিষয়টি এক অনুষ্ঠানে জানানো হয়।

ঢাকা নগরীর তাপমাত্রা সহনশীল রাখতে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা অ্যাড্রিয়েন আর্শট রকফেলার ফাউন্ডেশনের সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের যৌথভাবে কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ওই চুক্তির আওতায় দুই বছরে ঢাকায় ২ লাখ গাছ লাগানোর ঘোষণা দিয়েছেন উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

হিট অফিসার আর কী কী কাজ করবেন

ডিএনসিসির এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিএইচও বুশরা আফরিন প্রচণ্ড গরম থেকে ঢাকা উত্তরকে নিরাপদ করার জন্য নেতৃত্বে দেবেন। তাপমাত্রা কমাতে তিনি শহরব্যাপী বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করবেন। ঢাকা উত্তরের জনগণের মধ্যে তাপ সচেতনতা বাড়ানো, সুরক্ষা প্রচেষ্টা ত্বরান্বিতকরণসহ নতুন নতুন কাজ করবেন।  

বুশরা আফরিন বলেন, আমার শহরের প্রচণ্ড তাপ থেকে মানুষ ও সম্প্রদায়কে রক্ষা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ বিভিন্ন শহরের নেতাদের এবং বিশেষজ্ঞদের একটি বৈশ্বিক সংগঠনে যোগ দিতে পেরে আমি রোমাঞ্চিত। ঢাকার একজন স্থায়ী বাসিন্দা হিসেবে আমি জানি তীব্র তাপপ্রবাহ মোকাবিলায় জরুরি পদক্ষেপের বিকল্প নেই।

আরও পড়ুন: কর্মকর্তা নিয়োগ দিয়ে নগরীর তাপমাত্রা কমানোর উদ্যোগ ডিএনসিসির

তিনি বলেন, ঢাকা শহরে তাপমাত্রা উদ্বেগজনক হারে বাড়ছে। তাপমাত্রা বাড়ার ফলে বিশেষ করে স্বল্প আয়ের শ্রমজীবী মানুষ, বস্তিবাসী, অভিবাসী এবং নারী ও শিশুরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বিশ্বের বিভিন্ন শহরে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় কাজের অংশ হিসেবে আর্শট-রক চিফ হিট অফিসার নিয়োগ করে। স্থানীয় সরকারি-বেসরকারি সংস্থার সঙ্গে যুক্ত হয়ে কাজ করে তারা। এরই ধারাবাহিকতায় ২০২১ সালের জুনে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামিতে প্রথম বারের মতো চিফ হিট অফিসার নিয়োগ দেয়া হয়।

কর্তৃপক্ষের তথ্যমতে, যেহেতু নারীদের ওপর জলবায়ু পরিবর্তনসহ নানা ব্যাপার বেশি প্রভাব ফেলে এ কারণে নারীদের এ পদে নিয়োগ দেয়া হয়ে থাকে। অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের পরিচালকে দায়িত্বে আছেন ক্যাথি বাঘম্যান ম্যাক্লিওড।

কানাডায় গ্লোবাল ডেভেলপমেন্ট স্টাডিজে লেখাপড়া করা বুশরা যে পদে বসে শহরের তাপমাত্রা কমানোর চেষ্টা চালাবেন, বিশ্বের আরও সাত শহরে একই পদ নিয়ে একই কাজ করছেন আরও সাত নারী।

অস্ট্রেলিয়ার মেলবোর্নে চিফ হিট অফিসার পদে দায়িত্ব পালন করছেন ক্রিস্টা মিলনে। গত ৭ অক্টোবর নিয়োগ পেয়েছেন তিনি। মেক্সিকোর মনটেরিতে হিট অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন সুরেলা সেগু। সিয়েরা লিওনের ফ্রিটাউনের হিট অফিসার হলেন ইউজেনিয়া কার্গবো।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামি-দাদে কাউন্টির চিফ হিট অফিসার হিসেবে আছেন জানে গিলবার্ট। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসের হিট অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন মার্তা সেগুরা। চিলির সান্তিয়াগোতে চিফ হিট অফিসার পদে আছেন ক্রিস্টিনা হুইডোব্রো।