একক ভর্তি পদ্ধতি নিয়ে উপাচার্যদের মতামত চেয়েছে ইউজিসি

একক ভর্তি পদ্ধতি নিয়ে উপাচার্যদের মতামত চেয়েছে ইউজিসি
একক ভর্তি পদ্ধতি নিয়ে উপাচার্যদের মতামত চেয়েছে ইউজিসি

২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে একক ভর্তি পরীক্ষা পদ্ধতি নিয়ে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের মতামত জানতে চেয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিস)। প্রতিষ্ঠানটির সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত গত রবিবারের (৩০ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। মতামত জানতে চাওয়া ইউজিসির ওই চিঠি শিগগিরই বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের পাঠানো হবে।

চিঠি সম্পর্কে ইউজিসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের চ্যান্সেলরের অভিপ্রায় অনুযায়ী গত ১৫ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের প্রজ্ঞাপনে আগামী শিক্ষাবর্ষ থেকে একক ভর্তি পরীক্ষার সিদ্ধান্তের কথা জানানো হয়।

পরে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নেওয়ার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে দায়িত্ব দেওয়া হয়।

আরও পড়ুন: সব বিশ্ববিদ্যালয়ের একক ভর্তি পরীক্ষা নিতে গঠন হবে এনটিএ

ইউজিসির বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০২৩-২৪ শিক্ষাবর্ষ হতে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে আওতাভুক্ত করে একক ভর্তি পরীক্ষা গ্রহণের লক্ষ্যে ভর্তি পরীক্ষা পদ্ধতির উপর আপনার বিশ্ববিদ্যালয়ের সুচিন্তিত মতামত কমিশনে পাঠাতে হবে। আগামী ৩০ দিনের মধ্যে এ নির্দেশনা কার্যকরের নির্দেশ দিয়েছে প্রতিষ্ঠানটি।

এর আগে দেশের সব বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একক ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে গত ০৩ এপ্রিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) একটি সভা অনুষ্ঠিত হয়। আগামী বছর থেকে দেশের সবকটি বিশ্ববিদ্যালয়ের জন্য ‘একক’ ভর্তি পরীক্ষা নেওয়ার লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির সমন্বয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

নতুন এই নিয়মে ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য সভা থেকে ‘ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ)’ নামে পৃথক একটি কর্তৃপক্ষ গঠন করার কথা জানানো হয়।

বর্তমানে দেশে ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ১১০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে আলাদাভাবে ভর্তি করা হয়। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ (বুয়েট) কয়েকটি বিশ্ববিদ্যালয় আলাদা ভর্তি পরীক্ষা হয়।