ই-সিগারেট নিষিদ্ধ করতে যাচ্ছে অস্ট্রেলিয়া

ই-সিগারেট নিষিদ্ধ করতে যাচ্ছে অস্ট্রেলিয়া
ই-সিগারেট নিষিদ্ধ করতে যাচ্ছে অস্ট্রেলিয়া

‘ভেপ’ নামে বহুল পরিচিত ই-সিগারেট সেবনে নিষেধাজ্ঞা আরোপ করতে চলেছে অস্ট্রেলিয়া। দেশটির স্বাস্থ্যমন্ত্রী মার্ক বাটলার মঙ্গলবার (২ মে) এ কথা জানিয়েছেন। এ খবর জানিয়েছে  ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ধূমপানের বিষয়ে আগে থেকেই বেশ কঠোর দেশটির সরকার। তবে আইন সংস্কার করে এবার ভেপের ওপর নিষেধাজ্ঞা ও প্রেসক্রিপশন বহির্ভূত পণ্য আমদানিতে বিধি-নিষেধ জারি করেছে অস্ট্রেলিয়া।

সংস্কারের ঘোষণার সময় বাটলার জানান, ধূমপানের মতোই নতুন এসব পণ্য তামাক আসক্তি সৃষ্টি করছে।

অস্ট্রেলিয়ায় শহুরে তরুণদের বিনোদনমূলক পণ্যে পরিণত হয়েছে ই-সিগারেট। অবশ্য উন্নত বিশ্বের সবচেয়ে কম সিগারেট সেবনকারীদের মধ্যে অন্যতম দেশ অস্ট্রেলিয়া।

দেশটিতে ভেপিং এত বেশি সহজলভ্য হয়ে গিয়েছিল যে সেটিকে ‘মহামারি’ বলে আখ্যা দেন বিশেষজ্ঞরা। ফার্মেসিগুলোতে ভেপ রাখার ওপরও বিধি-নিষেধ জারি করেছে অস্ট্রেলীয় সরকার।

তবে চিকিৎসা ক্ষেত্রে ভেপ ব্যবহারে কোনও সমস্যা থাকবে না বলে জানিয়েছেন বাটলার। বৈধভাবে ব্যবহৃত ভেপে ফার্মাসিউটিক্যাল স্টিকার রাখতে হবে এবং কোনও প্রকারের ফ্লেভার, রঙ কিংবা তামাক থাকা যাবে না বলে জানান তিনি।

সাধারণত সিগারেট আসক্তি দূর করতে ধূমপায়ীদের ভেপ ব্যবহারে উৎসাহিত করা হত। ভেপকে নিরাপদ মনে করা হলেও স্বাস্থ্য বিশেষজ্ঞরা এ নিয়ে দ্বিমত প্রকাশ করেছেন।

এর আগে থাইল্যান্ড, সিঙ্গাপুরসহ আরও বেশ কয়েকটি দেশ ভেপিং এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। অনেকের মতে সিগারেটেরই ভিন্ন রূপ ভেপ বা ই-সিগারেট।

তথ্যসূত্র: বিবিসি