প্রথমবারের মত এশিয়া কাপে নেপাল

প্রথমবারের মত এশিয়া কাপে নেপাল
প্রথমবারের মত এশিয়া কাপে নেপাল

নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো এশিয়া কাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে নেপাল ক্রিকেট দল। মঙ্গলবার (০২ মে) এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) প্রিমিয়ার কাপের ফাইনালে নেপাল ৭ উইকেটে হারিয়েছে তিনবার এশিয়া কাপ খেলা সংযুক্ত আরব আমিরাতকে।

১০ দলের এসিসি প্রিমিয়ার কাপে চ্যাম্পিয়ন হয়ে এশিয়া কাপের মূল পর্বে খেলার টিকিট পায় নেপাল। আগামী এশিয়া কাপে এ’ গ্রুপে ভারত এবং পাকিস্তানের সাথে খেলবে  নেপাল। বি’ গ্রুপে আছে বাংলাদেশ, আফগানিস্তান ও শ্রীলংকা।

গতকাল, পহেলা মে নেপালের কীর্তিপুরে ছিল এসিসি প্রিমিয়ার কাপের ফাইনাল। বৃষ্টির কারণে ম্যাচটি রিজার্ভ ডে গড়ায়। ম্যাচে টস জিতে সংযুক্ত আরব আমিরাতকে ব্যাটিংয়ে পাঠায় নেপাল। বৃষ্টিতে খেলা বন্ধ হবার আগ পর্যন্ত ২৭ দশমিক ৩ ওভারে ৯ উইকেটে ১০৬ রান তুলেছিল সংযুক্ত আরব আমিরাত।

আজ ৩৩ দশমিক ১ ওভারে ১১৭ রানে অল-আউট হয় তারা। দলের পক্ষে সর্বোচ্চ ৪৬ রান করেন আসিফ খান। বোলিংয়ে নেপালের পক্ষে ললিত রাজবংশী ৪টি, কারান কেসি ও সন্দ্বীপ লামিচান ২টি করে উইকেট নেন।

জবাবে গুলসান ঝার অপরাজিত হাফ-সেঞ্চুরিতে ১১৭ বল বাকী রেখে ফাইনাল জিতে চ্যাম্পিয়ন হয় নেপাল। গুলসান ৮৪ বলে ৩টি চার ও ৬টি ছক্কায় অনবদ্য ৬৭ রান করেন।

আগামী সেপ্টেম্বরে ওয়ানডে ফরম্যাটে পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ হবার কথা রয়েছে।