আহত এসএসসি পরীক্ষার্থীর পরীক্ষা দিল অষ্টম শ্রেণীর শিক্ষার্থী

সড়ক দুর্ঘটনা
নেত্রকোনা

নেত্রকোনার কেন্দুয়ায় সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত  এসএসসি পরীক্ষার্থীর পরীক্ষা দিয়েছেন অষ্টম শ্রেণির এক শিক্ষার্থী। ঘটনাটি ঘটেছে উপজেলার আশুজিয়া ইউনিয়নে আশুজিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে। 

স্থানীয় সূত্রে জানা যায়, আশুলিয়া করোনেশন ইনস্টিটিউশনে শিক্ষার্থী নাবিল আহমেদ সারোয়ারের এ বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের কথা ছিল৷ কিন্তু গত ২৬ এপ্রিল সড়ক দুর্ঘটনায় তার ডান হাত ভেঙ্গে যায়। পরে বিকল্প উপায়ে পরীক্ষা দেওয়ার জন্য তিনি প্রতিষ্ঠান প্রধানের নিকট আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে প্রতিষ্ঠান প্রধান যথাযথ কর্তৃপক্ষের সাথে আলোচনা করে শ্রুতিলেখকের সহযোগিতায় পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করেন। 

আরো পড়ুন: এসএসসি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র তৈরি করে গ্রেপ্তার ৪

৩০ এপ্রিল সকাল ১০ টায় অনুষ্ঠিত বাংলা ১ম পত্র পরীক্ষায় এ বিকল্প উপায়ে অংশগ্রহণ করেন নাবিল। পরীক্ষায় শ্রুতিলেখক হিসেবে তার হয়ে উত্তর লেখেন তারই আত্মীয় অষ্টম শ্রেণির এক শিক্ষার্থী। 

উপজেলার আশুজিয়া জয়নাথ করোনেশন ইনস্টিটিউশনের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব এজাহারুল ইসলাম বলেন, ওই ছাত্রের আবেদনের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাবেরী জালাল  মানবিক কারণে পরীক্ষা নেওয়ার পরামর্শ দেন। এছাড়াও তিনি কেন্দ্র সচিবের পক্ষে ময়মনসিংহ বোর্ড কন্ট্রোলার শামছুল হকের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করেন। তখন বোর্ড কন্ট্রোলার কেন্দ্র সচিবকে অষ্টম শ্রেণির এক শিক্ষার্থীকে শ্রুতিলেখক হিসেবে নিয়ে পরীক্ষা দেওয়ার পরামর্শ দেন। 

কেন্দুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাবেরী জালাল বলেন, নাবিল আহমেদ সারোয়ার আহত অবস্থায় পরীক্ষার কেন্দ্রে বসে প্রশ্ন দেখে মুখে মুখে যা বলেছে, অষ্টম শ্রেণির ছাত্রটি উত্তর পত্রে তাই লিখেছে। যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমেই এভাবে পরীক্ষা নেওয়া হয়েছে।