এসএসসি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র তৈরি করে গ্রেপ্তার ৪

প্রতারণা
ভু্য়া প্রশ্নপত্র তৈরির অভিযোগে গ্রেপ্তারকৃত ৪ যুবক

এসএসসি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র সরবরাহ করে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে বগুড়ার ধুনটে চার যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। অভিযুক্তরা ফেসবুক গ্রুপে এসব ভুয়া প্রশ্নপত্র প্রচার করে এসএসসি পরীক্ষার্থীর সঙ্গে প্রতারণা করতেন।

সোমবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন বগুড়া পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী। এর আগে রোববার বিকেলে ধুনটের জোড়খালি হাফেজখানা এলাকা থেকে তাদের গ্রেপ্তার করে পুলিশ।

গ্রেপ্তারকৃতরা হলেন- সালমান (২০), রাইসুল ইসলাম (২০), আহসান হাবীব ও আব্দুল মোমিন (২০)। তারা সবাই ধুনটের জোড়খালি গ্রামের বাসিন্দা। এ সময় গ্রেপ্তারদের কাছে থেকে একটি ল্যাপটপ ও চারটি স্মার্ট মোবাইল ফোনও জব্দ করা হয়।

আরো পড়ুন: শিক্ষকের ভুলে হারিয়ে যাচ্ছে শিক্ষার্থীর মূল্যবান সময়

সংবাদ সম্মেলনে পুলিশ সুপার সুদীপ কুমার বলেন, 'জেএসসি/ এসএসসি অল কোয়েশ্চেন আউট' নামে ফেসবুকে পেজ খুলে সেখানে বিগত বছরের এসএসসি পরীক্ষার প্রশ্নের কাটা অংশের ছবি পোস্ট করা হতো। এসব পোস্টের মাধ্যমে গ্রেপ্তার যুবকরা এই প্রশ্নপত্র ফাঁসের নাটক সাজাতেন। এ জন্য চক্রটি বিভিন্ন সালের এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ইন্টারনেটের মাধ্যমে সংগ্রহ করে ল্যাপটপের মাধ্যমে সুপার এডিট করে প্রতারণা করতো।

পুলিশ সুপার আরও বলেন, যারা প্রশ্নপত্র এবং উত্তরপত্র নিতে ইচ্ছুক তাদের ওই পেজে ম্যাসেজ দিতে বলে। পোস্ট দেখে আগ্রহীরা যোগাযোগ করলেই তাদের হোয়াটসআপে যুক্ত করা হতো। দুটি বিকাশ নম্বরে টাকা পাঠানোর বিনিময়ে ভুয়া প্রশ্নপত্র বিক্রি করতেন অভিযুক্তরা। এভাবে দীর্ঘদিন ধরে এই প্রতারণা করছিলেন তারা।

তিনি আরও বলেন, গ্রেপ্তারের পর চক্রের সদস্যরা পুলিশের কাছে এসব অপরাধের কথা স্বীকার করেছেন। পরে তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে।