ঢাকা বিশ্ববিদ্যালয়

চারুকলার সাধারণ জ্ঞান অংশের ফল হতে পারে ২০ মে

ঢাবি ভর্তি পরীক্ষা
চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার কলাভবন কেন্দ্র পরিদর্শন করেছেন উপাচার্য ড. মো. আখতারুজ্জামান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৯ এপ্রিল) এদিন বেলা ১১টা থেকে এই ইউনিটের পরীক্ষা শুরু হয়। যা শেষ হয় দুপুর সাড়ে ১২টায়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, আগামী ২০ মে এই অনুষদের ভর্তি পরীক্ষার সাধারণ জ্ঞান অংশের ফলাফল ঘোষণা হতে পারে। এই অনুষদে মোট ১৩০টি আসনের বিপরীতে আবেদন পড়েছিল ৭ হাজার ৯৬টি। সে হিসেবে আসনপ্রতি প্রায় ৫৪ জন প্রার্থী অংশ নেওয়ার কথা ছিলো। তবে কতজন শিক্ষার্থী চূড়ান্তভাবে অংশ নিয়েছেন; সেটি নিশ্চিত হওয়া যায়নি।

এদিন চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার কলাভবন কেন্দ্র পরিদর্শন করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, আমরা কলাভবন কেন্দ্র পরিদর্শন করে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছি। প্রশ্নের গুণগত মান ও সার্বিক পরিবেশে তারা সন্তোষ প্রকাশ করলো।

তিনি বলেন, আজ চারুকলা অনুষদে শিক্ষার্থী কম হওয়ায় সার্বিক পরিবেশ খুবই ভালো। আমরা আশা করবো, সামনের দিনগুলোতেও পারিপার্শ্বিক অবস্থা ভালো থাকবে। এ ক্ষেত্রে সব মহলের সহযোগিতা একান্ত কাম্য। বিগত বছরগুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যেভাবে সুশৃঙ্খলভাবে পরীক্ষা নিয়েছে এবারও সেভাবে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

আরও পড়ুন: ঢাবির ‘চ’ ইউনিটের প্রশ্ন দেখুন এখানে

ঘোষিত সময়সীমা অনুযায়ী, আজ (২৯ এপ্রিল) চারুকলা ইউনিটের (সাধারণ জ্ঞান ও অঙ্কন) পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা। 

আগামী ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে অনুষ্ঠিত হবে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা। সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

প্রতিটি ইউনিটের পরীক্ষা বেলা ১১টায় শুরু হয়ে চলবে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত। ‘চারুকলা ইউনিট’ ব্যতীত অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা গতবারের মতো ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিসের তথ্যমতে, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য এবছর ২ লাখ ৯৮ হাজার ৪২৯ জন প্রার্থী আবেদন করেছেন। সে অনুযায়ী ৪টি ইউনিটে ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে প্রতিটি আসনের জন্য লড়বেন প্রায় ৫০ শিক্ষার্থী।