ঈদের দিনে সারাদেশের আবহাওয়া কেমন থাকবে

আগ্রহ
আবহাওয়া অফিস

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ বা ২৩ এপ্রিল দেশে উদযাপিত হবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। চলমান দাবদাহের কারণে ঈদের দিনের আবহাওয়া কেমন থাকবে তা নিয়েও প্রশ্ন তৈরি হয়েছে সাধারণ মানুষের মনে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী গত কয়েক দিনের তীব্র গরমের পর তাপমাত্রার পারদ ইতিমধ্যে কমতে শুরু করেছে। ইতোমধ্যে দেশের তিন বিভাগে বৃষ্টির দেখা মিলেছে। আর শুক্রবার ও শনিবারসহ ঈদের ছুটিতে সারা দেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, বৃহস্পতিবার ( ২০ এপ্রিল ) রাত থেকে শুক্রবার ( ২১ এপ্রিল ) সন্ধ্যা পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঈদের দিন দেশের কোথাও না কোথাও বৃষ্টি হতে পারে, আর এতে কমে যাবে তাপমাত্রা।

অধিদপ্তরের আজকের ( ২০ এপ্রিল ) পূর্বাভাসেও বলা হয়েছে, ‘আগামী দুই দিন (শুক্র-শনি) বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পাবে। তবে পরবর্তী তিন দিনে আবার তাপমাত্রা বৃদ্ধি পাবে ও বৃষ্টির প্রবণতা কমে যাবে।’ 

এদিকে, ঢাকা বিভাগে শুক্রবার ( ২১ এপ্রিল ) বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। ২১ এপ্রিল থেকে ২৩ এপ্রিল (ঈদের ছুটি) রাজধানীসহ দেশের অনেক জায়গায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

উল্লেখ্য, বৃহস্পতিবার ( ২০ এপ্রিল ) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহীতে তাপমাত্রা ছিল ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল সিলেটে ২১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এই সময়ে ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল ঢাকায়।