সন্ধ্যায় যেসব এলাকায় কালবৈশাখীর শঙ্কা

দাবদাহ
কালবৈশাখী ঝড়

গত দুইদিন যাবৎ তাপমাত্রা কিছুটা স্থিতিশীল থাকলেও আবারও বাড়তে শুরু করেছে ঢাকার তাপমাত্রা। গতকাল দুপুর ১২টার তুলনায় আজ ঢাকার তাপমাত্রা দশমিক এক ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। এ সময় ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

এদিন সকালে ঢাকার আকাশে কিছু মেঘের আনাগোনা দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে তা কমতে থাকে। আবহাওয়াবিদেরা বলছেন আজ বৃহস্পতিবার দিনের বাকি সময়জুড়ে গরমের তীব্রতা বাড়তে পারে। সেই সঙ্গে সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগে সন্ধ্যার পর কালবৈশাখীর আশঙ্কা আছে। 

এর আগে, সিলেটে গতকাল বুধবার মৃদু কালবৈশাখী হয়েছে এবং বৃষ্টি হয়েছে ১৬ মিলিমিটার। নেত্রকোনায় সামান্য বৃষ্টি হয়েছে। 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ কাজী জেবুন্নেসা বলেন, গতকালের তুলনায় রাজধানীতে আজ গরমের তীব্রতা সামান্য বেশি মনে হচ্ছে। আজ দিনের বাকি সময় তাপমাত্রা আরও বাড়তে পারে। তবে ঢাকায় আজ কালবৈশাখীর সম্ভাবনা কম। মূলত সিলেট, চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আগামীকাল শুক্রবার সকাল থেকে দেশের বিভিন্ন স্থানে মেঘ বাড়তে পারে। বৃষ্টি ও কালবৈশাখী হতে পারে সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগ ছাড়া দেশের অন্যান্য বিভাগের কিছু কিছু জায়গায়। তবে বাতাসের আর্দ্রতা আগামীকাল আরও বেড়ে গরমের তীব্রতা বাড়তে পারে। আর আগামী শনিবার থেকে সারা দেশে বৃষ্টি বেড়ে দাবদাহের দাপট কমে আসতে পারে।