চেয়ারম্যানকে খণ্ডকালীন শিক্ষক নিয়োগ, প্রধান শিক্ষকের এমপিও বাতিল

এমপিও বাতিল
শিক্ষা মন্ত্রণালয়

খণ্ডকালীন শিক্ষক পদে একজন চেয়ারম্যানকে কর্মরত রাখাসহ নানা অনিয়মের অভিযোগে চাঁদপুরের ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. হান্নান মিজির এমপিও বাতিল করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৮ এপ্রিল) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে তার এমপিও বাতিল করে নির্দেশনা জারি করা হয়েছে। এতে স্বাক্ষর করেছেন উপসচিব মো. মিজানুর রহমান।

নির্দেশনায় বলা হয়েছে, চাঁদপুর জেলার সদর উপজেলাধীন ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক বর্তমানে প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মো. হান্নান মিজি (ইনডেক্স-৪৪৫৮০০) এর বিরুদ্ধে 'সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেও পূর্ব পদের অর্থাৎ করণিক পদের এমপিও গ্রহণ করা, অতিরিক্ত শ্রেণি শাখা খোলার অনুমতি পাওয়ার পূর্বে নিয়োগ দেওয়া, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির রেজুলেশনে মো. হান্নান মিজি নামটি পৃথকভাবে সংযোজন এবং মো. রফিক উল্ল্যাহ পাটওয়ারী নির্বাচিত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হওয়া সত্ত্বেও খণ্ডকালীন শিক্ষক হিসেবে কর্মরত রাখার অভিযোগ প্রমাণিত হয়।

এ বিষেয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক তাকে কর্তৃক কারণ দর্শানো হলে মো. হান্নান মিজি কর্তৃক দাখিলকৃত জবাব সন্তোষজনক না হওয়ায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর ১৮.১(গ) অনুযায়ী তার এমপিও বাতিলের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশক্রমে অনুরোধ করা হলো।