চবি থেকে বিজ্ঞান অ্যাকাডেমির ১ম ফেলো হলেন অধ্যাপক আতিয়ার 

অধ্যাপক ড. মো. আতিয়ার রহমান।

বাংলাদেশ বিজ্ঞান অ্যাকাডেমির ফেলো হিসেবে নির্বাচিত হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আতিয়ার রহমান। বুধবার (১২ এপ্রিল) বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সম্পাদক হাসিনা খানের সই করা চিঠিতে বিষয়টি জানানো হয়েছে।

জানা গেছে, ড. আতিয়ার ১৯৯০ সালে মাধ্যমিক ও ১৯৯২ সালে যশোর ক্যান্টনমেন্ট কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি বিভাগ থেকে ১৯৯৬ সালে স্নাতক ও ১৯৯৭ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। জাপান থেকে পিএইচডি ও ডারবান থেকে পোস্ট ডক্টরেট সম্পন্ন করেন ড. আতিয়ার রহমান। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে পাঠদান শুরু করেন ২০০৬ সালে এবং অধ্যাপক পদে পদোন্নতি পান ২০১৯ সালে ৩০ সেপ্টেম্বর।

ড. মো. আতিয়ার রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমার জানামতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এর আগে কেউ ফেলো নির্বাচিত হননি। বিজ্ঞান অ্যাকাডেমির ফেলো নির্বাচিত হওয়ায় আমি ভীষণ খুশি কারণ এই অ্যাকাডেমি হচ্ছে বাংলাদেশের প্রথিতযশা যেসব বিজ্ঞানীরা আছেন তাদের সর্বোচ্চ পর্ষদ। সেই পর্যদের ফেলো হতে পারা সত্যিই সম্মানের। এছাড়া বিজ্ঞানের জন্য কাজ করার দায়বদ্ধতাও এখান থেকে শাণিত হবে।

প্রসঙ্গত, দেশে বিজ্ঞান উন্নয়ন এবং গবেষণা কর্মকান্ড পরিচালনার উদ্দেশ্যে ১৯৭৩ সালে এই সংগঠন প্রতিষ্ঠিত হয়। যারা অ্যাকাডেমির ফেলো হতে চান নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে তারা আবেদন করতে পারেন। সংশ্লিষ্টরা আবেদনকারীর প্রোফাইল পর্যবেক্ষণ করে পাবলিকেশন, ইনডেক্স, সাইটেশন, সোশাল কন্ট্রিবিউশান ইত্যাদির ওপর ভিত্তি করে ফেলো নির্বাচন করে থাকেন।