নববর্ষ উৎসব বাঙালি সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে: জাবি ভিসি

জাবি
জাবির মঙ্গল শোভাযাত্রা

নববর্ষ উৎসব বাঙালি সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে- বলেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। শুক্রবার (১৪ এপ্রিল) সকালে বর্ষবরণ ও পহেলা বৈশাখ ১৪৩০ অনুষ্ঠানের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

শোভাযাত্রা শেষে বাংলা নববর্ষে সবার জন্য সুখ, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে উপাচার্য বলেন, “বাংলা নববর্ষ উৎসব বাঙালি জাতিসত্ত্বার এক অবিচ্ছেদ্য অংশ। এ উৎসব বাঙালি সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে। পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা বাঙ্গালীদের ঐতিহ্যের অংশ। এটি এখন বিশ্ব ঐতিহ্যেরও অংশ। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে এই রমজানের মধ্যে যারা শোভাযাত্রা সফল করেছেন তাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।”

‘বরিষ ধরা-মাঝে শান্তির বারি’ প্রতিপাদ্যকে ধারণ করে বর্ণাঢ্য আয়োজনে বর্ষবরণ ও পহেলা বৈশাখ ১৪৩০ পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি)।

আরও পড়ুন: নজরুল বিশ্ববিদ্যালয়ে স্কিল ডেভেলপমেন্ট ক্লাবের নতুন কমিটি গঠন।

শুক্রবার দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৮টায় উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বিশ্ববিদ্যালয় ক্লাবে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের সঙ্গে নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন।

শুভেচ্ছা বিনিময় শেষে সকাল ১০টায় উপাচার্যের নেতৃত্বে বিজনেস স্টাডিজ অনুষদ চত্বর থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের অমর একুশের পাদদেশে গিয়ে শেষ হয়। 

শোভাযাত্রায় অন্যান্যের মধ্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, রেজিস্ট্রার রহিমা কানিজ, প্রক্টর, বিভিন্ন অনুষদের ডিন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, হল প্রভোস্ট, শিক্ষক-শিক্ষার্থী, অফিসার, কর্মচারি, মহিলা ক্লাবের সদস্যবৃন্দ ও জাবি স্কুল ও কলেজের ছাত্র-শিক্ষকগণ অংশগ্রহণ করেন। 

এছাড়া দিবসটি উপলক্ষে চারুকলা সহ বিভিন্ন বিভাগ ও অনুষদে পৃথকভাবে নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।