বকেয়া বেতনের দাবিতে শিক্ষকদের অবস্থান কর্মসূচি, অধ্যক্ষ অবরুদ্ধ

বকেয়া বেতন
আন্দোলনরত শিক্ষকরা

বরিশালের বাবুগঞ্জ ডিগ্রী কলেজর অনার্স শাখার (ননএমপিও) ১৩ মাসের বেতন বকেয়াসহ বিভিন্ন অভিযোগে অবস্থান কর্মসূচি পালন করেছে বঞ্চিত শিক্ষকরা। এ সময় কলেজের প্রশাসনিক ভবন ও মূল ফটকে তালা ঝুলিয়ে রাখার পাশাপাশি রুমে তালা ঝুলিয়ে অধ্যক্ষকেও অবরুদ্ধ করে রাখা হয়।

মঙ্গলবার (১১ এপ্রিল) বেলা ১১ টার দিকে ওই কলেজের প্রধান ফটক ও অধ্যক্ষের কক্ষে তালা দেয়া হয়।

অবস্থান কর্মসূচি পালনকালে বিক্ষুব্ধ শিক্ষকরা অভিযোগ করেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসারে কলেজ থেকে প্রতি মাসে তাদের বেতন দেয়ার কথা থাকলেও গত ১৩ মাস পর্যন্ত বেতন পাচ্ছেন না। দেয়ালে পিঠ ঠেকে গেছে তাই বাধ্য হয়ে প্রতিবাদে নেমেছেন তারা।

আন্দোলনে নেতৃত্বদানকারী বাবুগঞ্জ ডিগ্রি কলেজের অনার্স শাখার রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ননএমপিও প্রভাষক মো. মোকলেছুর রহমান জানান, আমাদের ১৩ মাসের বেতন বকেয়া রয়েছে। অথচ অনার্সের ৫টি ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের থেকে পাওয়া আয় থেকে এমপিও শিক্ষকরা টাকা নিচ্ছে। যেটা সম্পূর্ণ নিয়মবহির্ভূত। আর আমরা ননএমপিও শিক্ষকরা ২-৫ হাজার টাকা যাতায়াত খরচ বাবদ নিয়ে থাকি প্রতিষ্ঠান থেকে। নিয়ম হচ্ছে কলেজের আয় থেকে আমাদের বেতন পরিশোধ করবে কর্তৃপক্ষ। অথচ আমাদের বেতন না দিয়ে এমপিও ভুক্ত শিক্ষকদের সম্মানীর নামে ৭ লাখ টাকার দুর্নীতি করা হয়েছে। আমরা ঈদের আগে আমাদের পাওনা বুজে নিতে চাই।

তবে অনার্সের কোন শিক্ষকের বেতন বকেয়া নেই বলে দাবি করেছেন কলেজের অধ্যক্ষ এস এম খলিলুর রহমান। তিনি বলেন, কলেজ থেকে সবার বেতন পরিশোধ করা হয়েছে। নতুন করে অনার্সের শিক্ষকরা প্রতি ক্লাসে ১০০ টাকা করে চাচ্ছে। এটা অযৌক্তিক দাবি।

বাবুগঞ্জ ডিগ্রি কলেজের গভর্নিং বডির সদস্য মোস্তফা কামাল চিশতি বলেন, খবর পেয়ে অধ্যক্ষকে উদ্ধার করা হয়েছে। আশা করি সবার সমন্বয়ে দ্রুত এ বিষয়ে মীমাংসা হবে।