১০ দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা নেই, তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে

জাতীয়
তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে

দেশে গত কয়েকদিন ধরে তাপমাত্রা বেড়েই চলেছে। গরমে ঢাকাসহ সারাদেশেই দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। আগামী কয়েকদিনে তাপমাত্রা বেড়ে ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হয়ে তাপপ্রবাহ তীব্র আকার ধারণ করতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ ও জলবায়ু বিশেষজ্ঞরা। আগামী ১০ দিনের মধ্যে বৃষ্টির কোনো সম্ভাবনাও দেখছেন না তারা।

মঙ্গলবার (১১ এপ্রিল) আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। আগামী ২০ এপ্রিলের পর বৃষ্টি হতে পারে। সেই পর্যন্ত তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ গণমাধ্যমকে বলেন, আগামী দু-তিনদিন পর দেশের কোনো কোনো স্থানে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করতে পারে। আপাতত বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

আরও পড়ুন: এবার ঢাকার চকবাজারে আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৬ ইউনিট

গতকাল সোমবার (১০ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গত কিছুদিন ধরে চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা থাকছে। শুধু চুয়াডাঙ্গায়ই নয়, এখন দেশের বেশিরভাগ অঞ্চলজুড়ে বইছে দাবদাহ।

বর্তমান আবহওয়া পর্যবেক্ষণ করলে দেখা যায়, দেশের পশ্চিমাঞ্চলের রাজশাহী, কুষ্টিয়া, যশোর ও খুলনা অঞ্চল এবং উপকূলীয় বরিশাল ও চট্টগ্রাম অঞ্চলে বয়ে যাচ্ছে মাঝারি তাপ প্রবাহ। এই তাপ প্রবাহ বিস্তৃতি লাভ করতে পারে উত্তর-পূর্ব দিকে সিলেট ও ময়মনসিংহ বিভাগে।