পাবলিক বিশ্ববিদ্যালয়ে ‘আইন’ বিভাগে পড়তে যা জানা জরুরি

বিশ্বজুড়েই সম্মানজনক পেশা হিসেবে সমাদৃত আইন পেশা। কাজের স্বাধীনতা, সামাজিক সম্মান এবং চাকরির বাজারে চাহিদার কথা বিবেচনা করে বাংলাদেশেও প্রতিনিয়ত আইনে উচ্চশিক্ষাগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এমনকি বিগত কয়েকবছরে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে সর্বাধিক প্রতিযোগিতামূলক বিভাগের তালিকায় উঠে এসেছে আইন বিভাগের নাম। আজকের প্রতিবেদনে থাকছে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর আইন বিভাগের বিস্তারিত তথ্য।

কেন পড়বেন আইন: আইন বিভাগ থেকে স্নাতক সম্পন্নকারীদের জন্য বর্তমানে চাকরির বাজারে অসংখ্য সুযোগ রয়েছে। বার কাউন্সিলের অধীনে অ্যাডভোকেটশিপ পরীক্ষার মাধ্যমে নিম্ন আদালত ও বাংলাদেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার সুযোগ, সহকারী জজ হওয়ার সুযোগ এবং বিভিন্ন প্রতিষ্ঠানে আইন কর্মকর্তার পদসমূহে চাকরির সুযোগ শুধুমাত্র আইন বিষয়ে স্নাতকধারীরাই সুযোগ পেয়ে থাকেন। এছাড়া বিসিএসসহ বিভিন্ন সরকারি চাকরিতেও অন্যান্য বিষয়ে স্নাতক সম্পন্ন কারীদের মতই সমান সুযোগ পান তারা। এর পাশাপাশি বেশ কয়েকটি দেশে আইনের শিক্ষার্থীরা সহজেই স্কলারশিপসহ উচ্চ শিক্ষার সুযোগ পেয়ে থাকেন।

কোথায় পড়বেন আইন: আমাদের দেশে সর্বপ্রথম আইন বিষয়ে কোর্স চালু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৯২১ সালে। বর্তমানে প্রায় ১০ টি সরকারি বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়ার সুযোগ আছে। বিশ্ববিদ্যালয়গুলো হলো ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, বরিশাল বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এদের মধ্যে ইসলামি বিশ্ববিদ্যালয়ে বিশ্ববিদ্যালয়ে আইন এবং আইন ও ভূমি ব্যবস্থাপনা এবং আল ফিকহ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ তিনটি আলাদা বিষয়ের ওপর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আইন এবং ভূমি আইন বিষয়ে এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আইন ও ভূমি ব্যবস্থাপনা বিষয়ের ওপর এবং অবশিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোতে শুধুমাত্র আইন বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি লাভের সুযোগ আছে। 

কোন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে সুযোগ সুবিধা কেমন: ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ সুযোগ সুবিধা নিশ্চিতে সবচেয়ে এগিয়ে রয়েছে। এছাড়া, ইসলামি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসেও পর্যাপ্ত সুযোগ সুবিধা রয়েছে৷ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নজরুল বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ অপেক্ষাকৃত নতুন হওয়ায় এসব বিশ্ববিদ্যালয়ের কয়েকটিতে শিক্ষকসহ প্রয়োজনীয় সুযোগ সুবিধার সংকট রয়েছে।

পাবলিক বিশ্ববিদ্যালয়ে আইন নিয়ে পড়তে যা প্রয়োজন: সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে আইন বিভাগ প্রায় ৭০০ আসন রয়েছে। সাধারণত ভর্তি পরীক্ষায় প্রথম সারিতে থাকা শিক্ষার্থীরা আইন পেয়ে থাকেন। তাই পাবলিক বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে ভর্তি হতে হলে ভর্তি পরীক্ষায় ভালো নম্বরের বিকল্প নেই। বিশেষত ইংরেজিতে ভালো প্রস্তুতি শিক্ষার্থীদের অনেকটা এগিয়ে রাখে।