ঈদে মহাসড়কেও চলবে মোটরসাইকেল, পদ্মা সেতুতে নয়

আসন্ন ঈদুল ফিতরে মহাসড়কে মোটরসাইকেল চলাচলের ওপর কোনো বিধিনিষেধ থাকছে না বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে গত বছরের মতো এবারও পদ্মা সেতুতে মোটরসাইকেল চালাচল বন্ধ থাকবে।

পবিত্র ঈদুল ফিতর উদযাপন-২০২৩ উপলক্ষে রাজধানীর বনানীতে বিআরটির কার্যালয় আজ রবিবার সড়কপথে যাত্রীদের যাতায়াত নিরাপদ করতে মতবিনিময় সভায় ওবায়দুল কাদের এ তথ্য জানান।

এর আগের ঈদের ৭ দিন মহাসড়কে মোটরসাইকেল চালানো যাবে না বলে নির্দেশনা দিয়েছিল সড়ক বিভাগ। নির্দেশনায় বলা হয়েছিল, পবিত্র ঈদুল আজহার আগের তিন দিন, ঈদের দিন ও ঈদের পরের তিন দিন এক জেলা থেকে অন্য জেলায় মোটরসাইকেল চলাচল করা যাবে না।

এছাড়া ভাড়ায় চালিত মোটরসাইকেল শুধু রাজধানী ঢাকাসহ অনুমোদিত এলাকায় চলাচল পারবে বলে জানিয়েছিল সড়ক বিভাগ। অন্যদিকে এক জেলায় রেজিস্ট্রেশন করা মোটরসাইকেল অন্য জেলায় চালানোর অনুমতিও ছিল না।

এবারের ঈদযাত্রায় মোটরসাইকেল চলাচলের নিষেধাজ্ঞা থাকছে কি-না জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, মহাসড়কে মোটরসাইকেল চলবে না, এটি কি আমরা বলেছি? শুধু পদ্মা সেতু বাদে সব মহাসড়কেই মোটরসাইকেল চলবে।

এ সময় ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সড়কে দায়িত্ব পালনকারী সরকারি ও বেসরকারি সংস্থাগুলোকে দায়িত্বের সঙ্গে কাজ করারও আহ্বান জানান মন্ত্রী। এ ছাড়া ঈদের আগে ৫ দিন এবং পরে ৭ দিন মোট ১২ দিন সারাদেশের ফিলিং স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকবে বলে জানান তিনি।

কাদের বলেন, এবারের ঈদের আগে তিন দিন মহাসড়কে ট্রাক চলাচল বন্ধ থাকবে এবং ঈদের আগে ৫ দিন ও ঈদের পরের ৭ দিন ২৪ ঘণ্টা তেলের পাম্প খোলা থাকবে।

বৈঠকে উপস্থিত ছিলেন সাবেক নৌমন্ত্রী শাজাহান খান, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুনসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও সংস্থার প্রধানরা।