১৪ হাজারের ক্লাবে দ্বিতীয় বাংলাদেশি মুশফিকুর রহিম

১৪ হাজারের ক্লাবে দ্বিতীয় বাংলাদেশি মুশফিকুর রহিম
১৪ হাজারের ক্লাবে দ্বিতীয় বাংলাদেশি মুশফিকুর রহিম

আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ১৪ হাজার রান পূর্ণ করলেন জাতীয় দলের উইকেটরক্ষক-ব্যাটার মুশফিকুর রহিম। তিনি বাংলাদেশের ইতিহাসের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই মাইলফলক স্পর্শের কীর্তি গড়লেন।

শুক্রবার (৭ এপ্রিল) মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের চতুর্থ দিনে ক্রিকেটের সব সংস্করণ মিলিয়ে মোট ১৪ হাজার রানে পৌঁছে যান মুশফিক। এর আগে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ১৪ হাজারি ক্লাবে নাম লেখান ওপেনার তামিম ইকবাল। ১৫ হাজার রানের মাইলফলক ছোঁয়া প্রথম টাইগার খেলোয়াড়ও তিনি।

এদিন বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামার আগে মাইলফলক থেকে ৮ রান দূরে ছিলেন মুশফিক। লিটন দাস ও নাজমুল হোসেন শান্তর বিদায়ের পর ক্রিজে যান তিনি। দশম ওভারে আইরিশ অফ স্পিনার অ্যান্ডি ম্যাকব্রাইনের ডেলিভারি কভারে ড্রাইভ করে সিঙ্গেল নিয়ে ১৪ হাজার রান স্পর্শ করেন তিনি।

বাংলাদেশের জার্সিতে তিন সংস্করণের ক্রিকেটে সর্বোচ্চ ৪৩২ ম্যাচ খেলার রেকর্ড মুশফিকের দখলে। ৪৭৯ ইনিংসে ১৪ হাজার ৪৩ রান তিনি করেছেন ৩৪.১৬ গড় নিয়ে। ৩৫ বছর বয়সী অভিজ্ঞ এই তারকা ব্যাটারের নামের পাশে রয়েছে ১৯ সেঞ্চুরি ও ৭৫ হাফসেঞ্চুরি।

অন্যদিকে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর একমাত্র টেস্টেও আয়ারল্যান্ডকে হারিয়েছে টিম টাইগার। সব অনিশ্চয়তাকে উড়িয়ে দিয়ে তারা পেয়েছে ৭ উইকেটের জয়। আগের দিনের ৮ উইকেটে ২৮৬ রান নিয়ে খেলতে নামা সফরকারীরা বাকি ২ উইকেট হারিয়ে যোগ করতে পারে কেবল ৬ রান। এতে স্বাগতিকরা পায় ১৩৮ রানের লক্ষ্য। মুশফিকের আক্রমণাত্মক ফিফটিতে সেটা হয়ে পড়ে সহজ।

রানের ফোয়ারা ছোটানোয় ম্যাচসেরার পুরস্কার গেছে মুশফিকের ঝুলিতে। এ দিন প্রথম ইনিংসে ১২৬ রানের নান্দনিক ইনিংস খেলেছেন তিনি। এরপর দ্বিতীয় ইনিংসে অপরাজিত থাকেন ৫১ রানে; ৪৮ বল খেলে তার ব্যাট থেকে আসে ৭টি চার।