অদম্য মোবারক/ ব্র্যাকে চাকরি, ব্র্যাকেই সম্পন্ন পড়াশোনা

ব্র্যাক বিশ্ববিদ্যারয়ের ১৫তম সমাবর্তনে মো. মোবারক হোসেন
ব্র্যাক বিশ্ববিদ্যারয়ের ১৫তম সমাবর্তনে মো. মোবারক হোসেন

এসএসসি সমাপ্ত হওয়ার পর কাজ শুরু করেন বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের অফিস সহকারী হিসেবে। ছোটবেলা থেকেই পড়াশোনার প্রতি ছিল তীব্র আকাঙ্ক্ষা। তিনি পড়াশোনা করেন নিজেকে সমৃদ্ধ করতে, প্রতিনিয়ত শিখছেন নতুন বিষয়গুলো। নিজেকে ছাড়িয়ে যাওয়ার প্রয়াস আর সামনে এগিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয়ে কাজের পাশাপাশি একই প্রতিষ্ঠান থেকে সকল শর্ত পূরণ করে শেষ করেছেন স্নাতকোত্তর। তিনি মো. মোবারক হোসেন; বর্তমানে কর্মরত রয়েছেন দেশের অন্যতম শীর্ষ বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে।

‘‘আমি সবসময়ই শেখার চেষ্টা করি; নিজেকে ছাড়িয়ে যাওয়ার এ প্রচেষ্টায় যারা আমাকে সহায়তা করেছেন, আমাকে সাহস যুগিয়েছেন এবং অনুপ্রেরণা দিয়েছেন; আমি তাদের প্রতি কৃতজ্ঞ।” মো. মোবারক হোসেন 

মো. মোবারক হোসেন ২০০৯ সালে যোগ দেন বিশ্ববিদ্যালয়ের স্থাপত্যবিদ্যা বিভাগের অফিস সহায়ক হিসেবে। এরপর উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে সম্পন্ন করেন উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন ২০১২ সালে এবং বিএ সম্পন্ন করেন ২০১৮ সালে। এরপর স্নাতকোত্তর সম্পন্ন করার আগ্রহ থেকে অংশগ্রহণ করেন নিজ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায়। প্রথমবার সুযোগ না হলেও কাঙ্ক্ষিত সুযোগ আসে এরপরের ভর্তি পরীক্ষায়। তারপর ভর্তি হন এমবিএ প্রোগামে; সর্বশেষ ৪ এর মধ্যে ৩ দশমিক ১০ সিজিপিএ নিয়ে অংশগ্রহণ করেছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ১৫তম সমাবর্তনে। 

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ১৫তম সমাবর্তনে মো. মোবারক হোসেন

মো. মোবারক হোসেন বিশ্বাস করেন মানুষ তার বিশ্বাসের সমান বড়; চেষ্টা করলে সাধন করতে পারেন অসাধ্যকেও। সবসময় শিখতে চেষ্টা করা মোবারক এতোদূর এসেছেন নিজ চেষ্টায় এবং উদ্যমে। শেখার আগ্রহ থেকেই এতোদূর আসা মোবারক হোসেন জানান, তিনি তার পড়াশোনার বিষয়ে আগ্রহ রয়েছে জানানোর পর তাকে সামনে এগিয়ে যাওয়ার পথে অনুপ্রেরণা দেন  তার পরিবার এবং কর্মস্থলের নিকটজনরা। 

পারিবারিক আর্থিক সামর্থ্য সুগঠিত না থাকায় মোবারক হোসেনের প্রাথমিক শিক্ষা শুরু হয় তার নানা বাড়িতে। ময়মনসিংহ সদর উপজেলার চরনিলক্ষীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনার হাতেখড়ির পর তিনি অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন চরনিলক্ষীয়া উচ্চ বিদ্যালয়ে; এরপর নবম শ্রেণিতে ভর্তি হয় শম্ভুগঞ্জ ইউ. সি. হাইস্কুলে। ২০০৬ সালে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি এবং ২০১২ সালে এইচএসসি সম্পন্ন করার পর উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে তার বিএ সম্পন্ন হয় ২০১৮ সালে।

‘‘ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে কাজের পাশাপাশি এখানেই পড়াশোনা সম্পন্ন করেছি। এখান শিক্ষক, শিক্ষার্থী, আমার সহকর্মী এবং সিনিয়ররা আমাকে সহায়তা করেছেন। আমি মানবসম্পদ ব্যবস্থাপনা নিয়ে পড়াশোনা শেষ করেছি, ব্র‌্যাক বিশ্ববিদ্যালয় আমাকে অনেক কিছু দিয়েছে; ভালো কোনো সুযোগ পেলে এখানেই থেকে যাবো।’’

পরিবারে ছয় ভাইয়ের মধ্যে তৃতীয় মো. মোবারক হোসেন। পরিবার এবং তার মামাদের সহায়তায় উচ্চমাধ্যমিক সম্পন্ন করার পর তিনি বাকি পড়াশোনা সম্পন্ন করেন নিজ চেষ্টায় এবং উদ্যমে। মোবারকের এগিয়ে যাওয়ার পথে যারা তার সারথি হয়েছেন, সহায়তা করেছেন বিভিন্নভাবে তিনি কৃতজ্ঞ তাদের প্রতিও। সামনে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ভালো সুযোগ পেলে থাকতে চান সেখানে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ১৫তম সমাবর্তনে মো. মোবারক হোসেন, তার পরিবারের সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা

মানবসম্পদ ব্যবস্থাপনা নিয়ে পড়াশোনা সম্পন্ন করার পর মো. মোবারক হোসেনের ইচ্ছে এ খাত নিয়েই কিছু করার। বাংলাদেশে এখনো এখাতে খুব বেশি কাজ শুরু না হওয়ায় তিনি মনে করেন এখাতে এখনো যথেষ্ট সুযোগ রয়েছে কাজ করার। নেতৃত্ব দিতে পছন্দ করা মোবারক হোসেন ভবিষ্যৎ কর্মক্ষেত্র তৈরি করতে চান মানবসম্পদ ব্যবস্থাপনা নিয়েই। তিনি মনে করেন, সুযোগ আসলে তাকে কাজে লাগাতে হবে; সাথে রাখতে হবে চেষ্টা এবং উদ্যমের সম্মিলন। পড়াশোনা এবং চাকরি একসাথে সামলানো এ তরুণ মনে বিশ্বাস করেন মানুষের উদ্যম এনে দিতে পারে তার কাঙ্ক্ষিত সাফল্য।