সাংবাদিক শামসুজ্জামানকে আটকের প্রতিবাদে জাবিতে বিক্ষোভ

প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে সিআইডি পরিচয়ে বাসা থেকে তুলে নেওয়ার প্রতিবাদে এবং তার নিঃশর্ত মুক্তির দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (বাজি) বিক্ষোভ হয়েছে। বুধবার (২৯ মার্চ) বিকেল সোয়া চারটায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল বের হয়। পরে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে মিছিল শেষে সমাবেশ হয়। এ সময় শিক্ষার্থীরা ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার সাংবাদিক শামসুজ্জামানের মুক্তির দাবি জানান।

সমাবেশে অর্থনীতি বিভাগের শিক্ষার্থী তাপসী দে প্রাপ্তি বলেন, সাদা পোশাকে গুম করার যে সংস্কৃতি, সেটা দীর্ঘদিন ধরে চলে আসছে। আমরা সবাই ভয়ের মধ্যে বসবাস করছি। দেশের সবার নিদারুণ অবস্থা যখন প্রথম আলো তুলে ধরছে, তখন রাষ্ট্র মনে করছে তার বিরুদ্ধে কথা বলছে। আমরা সবাই যদি চুপ থাকি, তাহলে একদিন আমাদের গিলে ফেলা হবে। যে মামলায় শামসুজ্জামানকে আটক করা হয়েছে, আমরা সেটা  বাতিল চাই। শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তি চাই।

জাবি ছাত্র ইউনিয়নের সহ-সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে। সরকার তার প্রয়োজনের সময় অসৎ উদ্দেশ্যে এই আইন ব্যবহার করছে। নিকৃষ্ট উপায়ে সাদা পোশাকে এসে রাষ্ট্রীয় গুণ্ডাবাহিনী সাংবাদিক শামসুজ্জামানকে তুলে নিয়ে গেছে।

প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থী সুদীপ্ত দে বলেন, কোনো সংবাদে আপত্তি থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দিষ্ট প্রক্রিয়া আছে। কিন্তু এখানে অন্যায়ভাবে সাংবাদিককে তুলে নিয়ে যাওয়া হয়েছে। তাকে পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হোক। একইসঙ্গে সংবাদমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা হোক।

এর আগে বিকেল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে একই দাবিতে মানববন্ধন করেন শিক্ষার্থীদের আরেকটি অংশ। সেখান থেকেও শামসুজ্জামানের মুক্তির দাবি জানানো হয়।

এদিকে, শামসুজ্জামানকে আটকের প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ও ছাত্র ইউনিয়নের জাবি সংসদ।

প্রসঙ্গত, বুধবার (২৯ মার্চ) ভোর চারটার দিকে সাদা পোশাকে কিছু ব্যক্তি সিআইডি পরিচয়ে সাংবাদিক শামসুজ্জামানকে তুলে নেন। শামসুজ্জামান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী আমবাগান এলাকায় ভাড়া বাসায় বসবাস করতেন।