জাবি ছাত্রলীগের অস্ত্রের মহড়া শিক্ষার্থীদের নিরাপত্তায় হুমকি

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মারধর ও দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগের মহড়া দেওয়া ও সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখা। একই সাথে ক্যাম্পাসকে সন্ত্রাসমুক্ত ও নিরস্ত্রীকরণের দাবি জানিয়েছে সংগঠনটি। 

শনিবার (২৫ মার্চ) সন্ধ্যায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক সম্পাদক আরিফুল ইসলামের পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গত কয়েকদিন যাবৎ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দেশি অস্ত্রসহ মহড়া দেওয়া, ক্যাম্পাসের সুষ্ঠু ও স্বাভাবিক পরিবেশ নষ্ট করছে। এতে পুরো ক্যাম্পাসজুড়ে ছাত্র রাজনীতির নামে ত্রাসের রাজত্ব কায়েম করার চেষ্টা চলছে। এই ঘটনায় বাংলাদেশ ছাত্রলীগের বিশৃঙ্খলা আরও বেশি প্রকট হয়েছে। একটি বিশ্ববিদ্যালয়ে এত পরিমাণ দেশীয় অস্ত্রের মজুদ আছে, যা ক্যাম্পাসে সন্ত্রাস লালনের উদ্দেশ্যেই করা হয়েছে।

আরও পড়ুন: ‘আজ গেস্ট রুম থেকে ওর লাশ বের হবে’- কর্মীকে মারধরের পর ছাত্রলীগ নেতা

বিবৃতিতে আরও বলা হয়, ক্যাম্পাসে অস্ত্রসহ মহড়া দেওয়া প্রশাসনিক দুর্বলতারই প্রামাণ্যচিত্র। বিশ্ববিদ্যালয় প্রশাসন ক্যাম্পাসের স্বাভাবিক পরিস্থিতি রক্ষায় কঠোর ভূমিকা পালন করতে বরাবরই ব্যর্থ হচ্ছে, যা সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য বিশাল হুমকিস্বরূপ।

এর আগে, গত ২২ মার্চ মীর মোশাররফ হোসেন হল ছাত্রলীগ নেতাকর্মীরা দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে মহড়া দেন। এ সময় তথ্য সংগ্রহকালে কয়েকজন সাংবাদিকের ওপর হামলা করে ছাত্রলীগ কর্মীরা। এর পাল্টা আবারও ক্যাম্পাসে অস্ত্রের মহড়া দেয় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের ছাত্রলীগ কর্মীরা। গত ২৩ মার্চ রাতে দেশি অস্ত্রসহ পুরো ক্যাম্পাস ঘুরে বেড়ান তারা।