ঢাবি ছাত্রলীগের সামাজিক কাজের ভূয়সী প্রশংসা উপাচার্যের

ঢাবি ছাত্রলীগের সামাজিক কাজের ভূয়সী প্রশংসা উপাচার্যের
ঢাবি ছাত্রলীগের সামাজিক কাজের ভূয়সী প্রশংসা উপাচার্যের

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের উদ্যোগে ‘সেক্সুয়াল হ্যারেসমেন্ট’ এবং ‘স্তন ক্যান্সার’ সচেতনতায় ২টি পোস্টার অবমুক্ত করা হয়েছে। বুধবার (২২ মার্চ) সন্ধ্যা ৮টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাসভবনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন এবং সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের উপস্থিতিতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই পোস্টার ২টি অবমুক্ত করেন। 

এসময় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ছাত্রলীগের এই ধরনের কাজ নিঃসন্দেহে অত্যন্ত ভালো একটি উদ্যোগ। আমরা এর ভূয়সী প্রশংসা করি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ যেন এই ধরনের কাজের অব্যাহত রাখে সেই কামনা করি।

এই প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন বলেন, স্তন ক্যান্সার প্রতিকার এবং যৌন নিপীড়ন প্রতিরোধে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ যেই জনসচেতনতামূলক ক্যাম্পেইন চালু করেছে, সেটি সমগ্র বাংলাদেশে ছড়িয়ে যাওয়া প্রয়োজন। এটি একটি ট্যাবু হয়েছে যে এসব গোপন রোগের কথা মেয়েরা প্রকাশ করতে চায় না।

তিনি বলেন, বর্তমানে এসব বড় রোগগুলো গোপন করার ফলে অনেক প্রাণহানি হচ্ছে। যা রোধ করতে এই ক্যাম্পেইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, সমাজ যে বিষয়ে কথা বলা ‘অস্বস্তিকর’ মনে করে ছাত্রলীগের সচেতনতামূলক প্রচারণার শুরু সেখান থেকেই। এ স্তন ক্যান্সার ও যৌন নিপীড়ন বিষয়ে মেয়েরা চুপ থাকে। তারা এসব প্রকাশ করাকে অত্যন্ত অস্বস্তিকর মনে করে। এ ট্যাবু ভেঙে দিতে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ কাজ করছে।