গুচ্ছের সংকট: ভিসিদের সঙ্গে ইউজিসির সভা আজ

আসন্ন ২০২২-২৩ শিক্ষাবর্ষে ২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক সমিতি। সমিতির নেতারা বলছেন, আগে যেভাবে তাদের বিশ্ববিদ্যালয়ে নিজেদের উদ্যোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে, এবার থেকে সেভাবে পরীক্ষা নিতে হবে। তবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) বলছে, আগের নিয়মে এই সমন্বিত ভর্তি পরীক্ষা হবে।

তবে দুই বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির বিরোধীতা ও এই পরীক্ষায় বিগত বছরের জটিলতাগুলো কিভাবে কাটিয়ে ওঠা যায় সে বিষয়ে ভিসিদের সঙ্গে বসবে ইউজিসির নীতিনির্ধারকরা। আজ সোমবার দুপুরে এই সভা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে নাম প্রকাশে অনিচ্ছুক এক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, বিগত বছরের গুচ্ছ পদ্ধতির দীর্ঘ ভর্তি প্রক্রিয়ার জেরে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গুচ্ছ থেকে বের হওয়ার দাবি তুলেছে৷ এর ফলে কিছুটা হলেও সংকট তৈরি হয়েছে। এই বিষয়টি নিয়েই আলোচনা হবে। গুচ্ছ পদ্ধতির বিগত বছরের জটিলতাগুলো কিভাবে কাটিয়ে ওঠা যায় এবং বিষয়টি শিক্ষার্থীদের জন্য কিভাবে আরও সহজ করে তোলা যায়।

ইসলামী বিশ্ববিদ্যালয় ২০২২-২৩ শিক্ষাবর্ষে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের ১২৫তম একাডেমিক কাউন্সিলের সভায় সকলের সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ সিদ্ধান্ত ইবি উপাচার্য আজকের ইউজিসির সভায় উত্থাপন করবেন বলে জানা গেছে।

এর আগে গত বুধবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় তাদের একাডেমিক কাউন্সিলের সভায়ও একই সিদ্ধান্ত নেন। সভা শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: ইমদাদুল হক বলেছিলেন, একাডেমিক কাউন্সিলের সদস্যরা সভায় তাদের বক্তব্য দিয়েছেন। তাদের বক্তব্য অনুযায়ী পরবর্তী সিন্ডিকেট সভায় আলোচনা করে গুচ্ছে থাকা না থাকার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।