আবারও বাড়ল স্বর্ণের দাম, আজ থেকে কার্যকর

জাতীয়
স্বর্ণের দামের রেকর্ড বৃদ্ধি

দেশের বাজারে আবারও বাড়ল স্বর্ণের দাম। এবার স্বর্ণের দাম প্রতি ভরিতে বে‌ড়ে‌ছে ৭ হাজার ৬৯৮ টাকা। নতুন নির্ধারিত দাম অনুযায়ী, প্রতিভরি স্বর্ণ কিনতে হবে ৯৮,৭৯৪ টাকায়। বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এ সিদ্ধান্ত নিয়েছে।

আজ রবিবার (১৯ মার্চ) থেকে এ দাম কার্যকর হবে।শবিবার (১৮ মার্চ) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নতুন দাম অনুযায়ী, রবিবার থেকে ২২ ক্যারেট প্রতি ভরি স্বর্ণ কিনতে লাগবে ৯৮,৭৯৪ টাকা। ২১ ক্যারেট প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হ‌য়ে‌ছে ৯৪,৩০৩ টাকা। শনিবার এই মানের স্বর্ণের দাম ছিল প্রতি ভরি ৮৭,০১৩ টাকা।

বাজুসের নতুন সিদ্ধান্ত অনুযায়ী ১৮ ক্যারেট প্রতি ভরি স্বর্ণের দাম পড়বে ৮০,৮৩২ টাকা। শনিবার এই মানের স্বর্ণের দাম ছিল প্রতি ভরি ৭৪,৫৯১ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হ‌য়ে‌ছে ৬৭,৩০১ টাকা। শনিবার এই মানের স্বর্ণের দাম ছিল ৬২ হাজার ১৬৯ টাকা।

এদিকে রুপার দাম পরিবর্তন হয়নি, আগের দামই রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম এক হাজার ৭১৫ টাকা। ২১ ক্যারেট রুপার দাম এক হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেট রুপার দাম এক হাজার ১৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম বেড়ে হয়েছে এক হাজার ৫০ টাকা।

আরও পড়ুন: ‘মৈত্রী পাইপলাইন’ পারস্পরিক সহযোগিতার মাইলফলক: প্রধানমন্ত্রী

এর আগে, গত ২৬ ফেব্রুয়ারি ভরিতে ১,১৬৭ টাকা কমিয়ে স্বর্ণের দাম নির্ধারণ করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এতে ভালো মানের (২২ ক্যারেট) প্রতি ভরি সোনার দাম কমে হয় ৯১,০৯৬ টাকা। আজকের দাম বাড়ানোর মধ্য দিয়ে ভরিতে সোনার দাম সাড়ে ৭ হাজারের বেশি বেড়েছে।