জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ভয়েস অব ফ্রিডম’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা

চিন্তা চর্চা
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিতর্ক প্রতিযোগিতা

বাংলাদেশের তরুণ প্রজন্মকে দায়িত্বশীল ডিজিটাল নাগরিক হতে সহায়তা করা এবং তাঁদের মাঝে গঠনমূলকভাবে স্বাধীন মত প্রকাশের চেতনা গড়ে তোলার লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার (আজ ১৬ মার্চ) এ বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করা হয়।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)’র সহ-অর্থায়নে, ডিনেট এবং ফ্রেডরিক নওম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডম যৌথভাবে    “ফস্টারিং রেসপন্সিবিল ডিজিটাল সিটিজেনশিপ টু প্রমোট ফ্রিডম অফ এক্সপ্রেশন ইন বাংলাদেশ” প্রকল্পের উদ্যোগে আয়োজিত এ বিতর্কে বিভিন্ন বিভাগ থেকে বাছাইকৃত চারটি দলে মোট ১২ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন। এছাড়া দর্শক হিসেবে উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগ থেকে শিক্ষকসহ প্রায় ২০০ জনের অধিক শিক্ষার্থী। বিতর্ক প্রতিযোগিতা শেষে দর্শকদের জন্যও আয়োজন করা হয় আকর্ষণীয় কুইজ প্রতিযোগিতার।

প্রতিযোগিতায় দুই ধাপে বিতর্কের আয়োজন করা হয়। প্রথম ধাপের দুই বিজয়ীর মাঝে চূড়ান্ত পর্বের বিতর্ক অনুষ্ঠিত হয়। চূড়ান্ত পর্বের বিষয় ছিলো- ‘সামাজিক যোগাযোগ মাধ্যম ভালোর চেয়ে ক্ষতিই বেশি নিয়ে আসে।’ প্রতিযোগিতায় তাদের অসাধারণ বাগ্মিতায় বিজয়ী হয় মো: সাব্বির হোসেন, জাহানারা জবা এবং ফরিদা আক্তার ফারজানার দল। বিতর্ক প্রতিযোগিতায় বিচারকের ভূমিকা পালন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মো: তারিকুল ইসলাম ও সহকারী অধ্যাপক মৃধা মো: শিবলী নোমান।

আয়োজনের শুরুতেই এফআরডিসি প্রকল্প পরিচালক আসিফ আহমেদ তন্ময় বলেন- আমরা এই প্রকল্পের মাধ্যমে তরুণ সমাজকে ডিজিটাল নাগরিকশিপ শিক্ষার ধারণা বিভিন্ন সম্পর্কে সকলকে পরিচিত করার উদ্যোগ নিয়েছি। আর এই উদ্যোগের অংশ হিসেবেই আজকের বিতর্ক প্রতিযোগিতার আয়োজন। আমরা মনে করি এই জ্ঞানের চর্চা থেকেই শিক্ষার্থীরা অনলাইনে স্বাধীন ও গঠনমূলক উপায়ে মত প্রকাশ উদ্বুদ্ধ হবে এবং তাদের দায়িত্বশীল আচরণ করতে সহায়তা করবে।

ফ্রেডরিক নওম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডম এর প্রোগ্রাম ম্যানেজার নাইরা নিজাম বলেন- এফআরডিসি প্রকল্পের মাধ্যমে আমরা মুক্তচিন্তার বিকাশ ও অনলাইনে ইতিবাচক চর্চার জন্য সচেতনতা সৃষ্টির জন্য কাজ করে যাচ্ছি। এই প্রচেষ্টার একটি অংশ হিসেবে আজকের আয়োজিত এই বিতর্ক প্রতিযোগিতা ক্যাম্পাসে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মো: ইখতিয়ার উদ্দিন ভূঁইয়া বলেন, বিতর্ক প্রতিযোগিতা মনের জানালার উন্মেষ ঘটানোর জন্য উত্তম একটি মাধ্যম। আজকের এই আয়োজনে সকল বিতর্ক প্রতিযোগী এবং উপভোগকারী সকল দর্শককে সাধুবাদ জানাই এমন একটি ভালো উদ্যোগে যুক্ত হবার জন্য।

প্রতিযোগিতা শেষে বিজয়ী ঘোষণা, পুরস্কার বিতরণী এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বশির আহমেদ-এর সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

এফআরডিসি প্রকল্পের নানান সচেতনতা কর্মকান্ডের পাশাপাশি রয়েছে একটি বিনা মূল্যের অনলাইন কোর্সের ওয়েবসাইট। ওয়েবসাইট https://www.digitalcitizenbd.com/-এ আছে তরুণ সমাজবান্ধব বিভিন্ন উদ্যোগ যা থেকে শিক্ষার্থীরা ডিজিটাল নাগরিকশিপ ও মত প্রকাশের স্বাধীনতা নিয়ে বিভিন্ন শিক্ষণীয় বিষয় জানতে পারবেন এবং একটি গঠনমূলক আলোচনার মাধ্যমে বিশ্লেষণধর্মী চিন্তা চর্চার পদ্ধতি সম্পর্কে জানবেন। যা তাঁদের ডিজিটাল দুনিয়ায় বিচরণের ক্ষেত্রে আচরণগত পরিবর্তন এনে একজন গর্বিত ডিজিটাল নাগরিকে পরিণত হতে সহায়তা করবে।