৫ দফা দাবিতে কুবি শিক্ষার্থীদের শান্তি সমাবেশ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) তিন শিক্ষার্থীকে প্রকাশ্যে মারধরের ঘটনায় হামলাকারীদের গ্রেফতার, প্রক্টরের অপসারণ, শিক্ষার্থীদের বহিষ্কারাদেশ প্রত্যাহারসহ ৫ দফা দাবিতে শান্তি সমাবেশ করেছে শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতাকর্মীরা। বুধবার (১৫ মার্চ) সন্ধ্যা ৮টায় মুক্তমঞ্চে এ শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়। 

জানা যায়, পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে শান্তি সমাবেশ পালন করে শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতাকর্মীরা। এসময় মোমবাতি প্রজ্জ্বলন করেন এবং আন্দোলনে শিক্ষার্থীদের অংশ নিতে আহবান করেন।

এর আগে গত ৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের সামনে বিশ্ববিদ্যালয়ের ৭ম ব্যাচের শিক্ষার্থী খালেদ সাইফুল্লাহ হত্যাকাণ্ডের প্রধান আসামি বিপ্লব চন্দ্র দাস, স্থানীয় যুবদল নেতা রনি মজুমদার ও তাঁর অনুসারীদের নিয়ে ৩ শিক্ষার্থীর উপর হামলা চালায়।

আরও পড়ুন: গুচ্ছ থেকে বেরিয়ে যাওয়ার প্রাথমিক সিদ্ধান্ত জবির

আন্দোলনের মুখপাত্র জাহিদুল ইসলাম বলেন, গত ৮ মার্চ শিক্ষার্থীদের মারধরের ঘটনায় এখনও দোষীদের গ্রেপ্তার না করা, ইন্ধনদাতা প্রক্টরের অপসারণসহ পাচঁ দফা দাবিতে নির্ধারিত কর্মসূচি হিসেবে শান্তি সমাবেশ করেছি। যতদিন আমাদের দাবি মেনে নিবেনা ততদিন আমাদের এ শান্তিপূর্ণ আন্দোলন চলবে।

আন্দোলন অন্যতম সমন্বয়ক ইমাম হোসাইন মাসুম বলেন, আমরা আজকে শান্তি সমাবেশ করেছি। আগামীকাল বিকালে ‘কনসার্ট ফর জাস্টিস’ নামে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করব। 

উল্লেখ্য, পাঁচ দফা দাবির বাকি দুটি হল- অস্ত্রধারী, অছাত্র ও খুনের মামলার আসামীদের ক্যাম্পাসে প্রবেশে আজীবন নিষেধাজ্ঞা এবং সার্বক্ষণিক নিরাপত্তা প্রদানপূর্বক নিরাপদ ক্যাম্পাস সুনিশ্চিত করা।