গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় থাকা নিয়ে জবির সভা আজ

২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পদ্ধতিতে থাকা বা না থাকার বিষয়ে সিদ্ধান্ত নিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) অ্যাকাডেমিক কাউন্সিলের সভা আজ। গুচ্ছ থেকে বেরিয়ে আবারও নিজস্ব ভর্তি পদ্ধতিতে ফিরতে একাধিকবার কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছে শিক্ষক সমিতি। এর পরিপ্রেক্ষিতে এ সভা ডাকা হয়েছে।  

আজ ১৫ মার্চ এ সভায় ভর্তি পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এর আগে উপাচার্য বরাবর দেওয়া স্মারকলিপিতে আগামী ১২ মার্চের মধ্যে বিশেষ একাডেমিক কাউন্সিল করে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের দাবি জানানো হয়।

আরও পড়ুন: রাবিতে ভর্তি আবেদন শুরু আজ, থাকছে দ্বিতীয়বার পরীক্ষা দেওয়ার সুযোগ

এর আগে সোমবার (১৩ মার্চ) শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ কে এম লুৎফর রহমান জানান, সভা ডাকার বিষয়টি আমাদেরকে চিঠির মাধ্যমে জানানো হয়েছে। ১৫ মার্চ বেলা ২টায় এ সভা হবে। আমরা গুচ্ছে না থাকার সিদ্ধান্তে অনড় আছি।

এর আগে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পদ্ধতি নির্ধারণে গত ২৭ ফেব্রুয়ারি বিশেষ একাডেমিক কাউন্সিল আহ্বান করার কথা ছিল। তবে শিক্ষামন্ত্রীর সঙ্গে গুচ্ছভুক্ত উপাচার্যদের মিটিংয়ের জন্য সভা আয়োজন করা সম্ভব হয়নি। শিক্ষামন্ত্রীর সঙ্গে সভায় মার্চের শেষের দিকে ২০২২-২৩ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষার বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশের আগ্রহের কথা জানান উপাচার্যরা।

তবে সভায় গুচ্ছে থাকার বিষয়ে আপত্তি জানিয়েছিল জবি ও ইবি শিক্ষক সমিতি। পরবর্তীতে গত ২ মার্চ জবি শিক্ষক সমিতি জরুরি সভা করে সর্বসম্মতভাবে গুচ্ছ থেকে বের হবার সিদ্ধান্ত নেয়। সভা শেষে বিশেষ একাডেমিক কাউন্সিলের এ বিষয়ে সিদ্ধান্ত নিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দেন শিক্ষকরা।