চার মাস এগিয়ে আসছে চলতি বছরের এইচএসসি পরীক্ষা

এইচএসসি
চলতি বছরের এইচএসসি পরীক্ষা হতে পারে জুলাইয়ে

স্বাভাবিক সময়ে এইচএসসি ও সমমানের পরীক্ষা প্রতি বছরের এপ্রিলে শুরু হয়। তবে করোনার কারণে গত বছর এ পরীক্ষা নির্ধারিত সময়ে হয়নি। করোনার পাশাপাশি বন্যাসহ বিভিন্ন কারণে এইচএসসি পরীক্ষা শুরু হয় গত বছরের ৬ নভেম্বর। চলতি বছরও যথাসময়ে পরীক্ষা নিতে পারছে না কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি বছরের পরীক্ষা গত বছরের চেয়ে অন্তত চার মাস এগিয়ে আসতে পারে। তবে স্বাভাবিক সময়ের মতো এপ্রিলে এ পরীক্ষা হবে না। চলতি বছরের জুলাইয়ের শুরুতে এ পরীক্ষা হতে পারে।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক তপন কুমার সরকার আজ সোমবার (১৩ মার্চ) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এইচএসসি পরীক্ষার সময় এখনো নির্ধারণ করা হয়নি। তবে জুলাইয়ের প্রথম সপ্তাহে পরীক্ষা নেওয়া হতে পারে।

তিনি আরও বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত নিতে শিগগিরই সভা করা হবে। সভা শেষে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে। এ বছর সব বিষয়ে পরীক্ষা হবে বলেও জানিয়েছেন তিনি। 

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার রুটিন ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে। আগামী ৩০ এপ্রিল এ পরীক্ষা শুরু হয়ে চলবে ২৩ মে পর্যন্ত। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, এবার এসএসসি ও এইচএসসি পরীক্ষা সব বিষয়ে নেওয়া হবে। প্রতি বিষয়ের পরীক্ষা সময় থাকবে তিন ঘণ্টা।