৯ম ও ১০ম গ্রেডে ৯১ জন নেবে সমন্বিত সাত ব্যাংক, আবেদন শেষ বৃহস্পতিবার

নিয়োগ
বাংলাদেশ ব্যাংক

সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত সাতটি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলোতে ২০২১ সালভিত্তিক ১০ ক্যাটাগরির পদে নবম ও দশম গ্রেডে ৯১ জন কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

১. পদের নাম: মেডিকেল অফিসার (সোনালী ব্যাংক)

পদসংখ্যা: ১টি

যোগ্যতা: স্বীকৃত কোনো মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস। বিএমডিসির রেজিস্ট্রেশন সনদপ্রাপ্ত হতে হবে।

বেতন স্কেল: ২২,০০০–৫৩,০৬০ টাকা (গ্রেড–৯)

২. পদের নাম: সিনিয়র অফিসার (ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট- জনতা ব্যাংক)

পদসংখ্যা: ২১টি

যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্স/অ্যাকাউন্টিং বিষয়ে ন্যূনতম দ্বিতীয় শ্রেণির (সমমানের সিজিপিএ) চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) বা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। এসএসসি/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষায় ন্যূনতম দুইটিতে প্রথম বিভাগ/শ্রেণি থাকতে হবে। গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারি নীতিমালা প্রযোজ্য হবে। শিক্ষাজীবনে কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না। কম্পিউটার লিটারেসি আবশ্যক।

বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

৩. পদের নাম: সহকারী প্রকৌশলী (ইলেকট্রিক্যাল-পল্লী সঞ্চয় ব্যাংক)

পদসংখ্যা: ১টি

যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে প্রকৌশল (ইলেকট্রিক্যাল) বিষয়ে স্নাতক ডিগ্রি। এসএসসি/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষায় ন্যূনতম দুটিতে প্রথম বিভাগ/শ্রেণি থাকতে হবে। গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারি নীতিমালা প্রযোজ্য হবে। শিক্ষাজীবনে কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না।

বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

৪. পদের নাম: সিনিয়র অফিসার (ল’-সোনালী ব্যাংক)

পদসংখ্যা: ১৭টি

যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি। এসএসসি/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষায় ন্যূনতম একটিতে প্রথম বিভাগ/শ্রেণি থাকতে হবে। গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারি নীতিমালা প্রযোজ্য হবে। শিক্ষাজীবনে কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না।

বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

৫. পদের নাম: আইন অফিসার (বিএইচবিএফসি)

পদসংখ্যা: ১০টি

যোগ্যতা: স্নাতকোত্তর পর্যন্ত পরীক্ষায় অন্যূন দুটি প্রথম বিভাগ বা শ্রেণি অথবা গ্রেডিং পদ্ধতির ক্ষেত্রে স্নাতকোত্তর/স্নাতক পর্যায়ে সিজিপিএ ২.৭৫ এবং এসএসসি বা এইচএসসি পর্যায়ে জিপিএ ৩.২৫ সহ স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতক ডিগ্রিসহ অন্যূন দ্বিতীয় শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। শিক্ষাজীবনে কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না।

বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

৬. পদের নাম: প্রকৌশলী–সিভিল/অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (সিভিল)/সহকারী প্রকৌশলী (সিভিল- সোনালী ব্যাংক (৮টি), বাংলাদেশ কৃষি ব্যাংক (৬টি), বিএইচবিএফসি (৬টি), কর্মসংস্থান ব্যাংক (১টি), ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (১টি) ও পল্লী সঞ্চয় ব্যাংক (১টি))

পদসংখ্যা: ২৩টি

যোগ্যতা: সরকার অনুমোদিত কোনো বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে। এসএসসি/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষায় ন্যূনতম দুটিতে প্রথম বিভাগ/শ্রেণি থাকতে হবে। গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারি নীতিমালা প্রযোজ্য হবে। শিক্ষাজীবনে কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না।

বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

৭. পদের নাম: অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (মেকানিক্যাল-সোনালী ব্যাংক)

পদসংখ্যা: ২টি

যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে প্রকৌশল (মেকানিক্যাল) বিষয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে। এসএসসি/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষায় ন্যূনতম দুটিতে প্রথম বিভাগ/শ্রেণি থাকতে হবে। গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারি নীতিমালা প্রযোজ্য হবে। শিক্ষাজীবনে কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না।

বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

৮. পদের নাম: সাব–অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (সিভিল)/উপসহকারী প্রকৌশলী (সিভিল-সোনালী ব্যাংক (৭টি) ও বিএইচবিএফসি (৫টি))

পদসংখ্যা: ১২টি

যোগ্যতা: কোনো স্বীকৃত ইনস্টিটিউট/কলেজ থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ডিপ্লোমা ডিগ্রি থাকতে হবে। এসএসসি/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষায় ন্যূনতম একটিতে প্রথম বিভাগ/শ্রেণি থাকতে হবে। গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারি নীতিমালা প্রযোজ্য হবে। শিক্ষাজীবনে কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না।

বেতন স্কেল: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা (গ্রেড-১০)

৯. পদের নাম: উপসহকারী প্রকৌশলী (ইলেকট্রিক্যাল-পল্লী সঞ্চয় ব্যাংক)

পদসংখ্যা: ২টি

যোগ্যতা: স্বীকৃত ইনস্টিটিউট থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ডিপ্লোমা। এসএসসি পরীক্ষায় প্রথম বিভাগ বা সমমানের সিজিপিএ; গ্রেডিং পদ্ধতির ক্ষেত্রে সব পর্যায়ের পরীক্ষায় ন্যূনতম ২.৭৫ সিজিপিএ থাকতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে অন্যূন দুই বছরের বাস্তব কর্ম–অভিজ্ঞতা। কম্পিউটার চালনায় দক্ষতা।

বেতন স্কেল: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা (গ্রেড-১০)

১০. পদের নাম: উপসহকারী প্রকৌশলী (পূর্ত-পল্লী সঞ্চয় ব্যাংক)

পদসংখ্যা: ২টি

যোগ্যতা: স্বীকৃত ইনস্টিটিউট থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ডিপ্লোমা। এসএসসি পরীক্ষায় প্রথম বিভাগ বা সমমানের সিজিপিএ; গ্রেডিং পদ্ধতির ক্ষেত্রে সব পর্যায়ের পরীক্ষায় ন্যূনতম ২.৭৫ সিজিপিএ থাকতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে অন্যূন দুই বছরের বাস্তব কর্ম–অভিজ্ঞতা। কম্পিউটার চালনায় দক্ষতা।

বেতন স্কেল: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা (গ্রেড-১০)

বয়সসীমা: বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী ছাড়া সব প্রার্থীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩০ বছর। বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর। মেডিকেল অফিসার পদের প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর।

আবেদন করবেন যেভাবে: আগ্রহী প্রার্থীদের বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে।

আবেদন ফি: আবেদন ফি বাবদ ২০০ টাকা ডাচ্-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা রকেটের মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের শেষ সময়: ১৬ মার্চ ২০২৩, রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে