ক্যান্সার হাসপাতালের জন্য বিশ্বকাপ জয়ী গ্লাভস নিলামে তুলনেন মার্তিনেজ

ফুটবল
মার্তিনেজের বিশ্বকাপ জয়ী গ্লাভস

গত বছর কাতার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের সাথে পেনাল্টি শুটআউটে আর্জেন্টিনা গোলরক্ষক এমিলিয়ানো "ডিবু" মার্টিনেজের পরা গ্লাভস শিশুদের ক্যান্সার হাসপাতালে সহায়তার জন্য ৪৫ হাজার ডলারে নিলামে বিক্রি করা হয়। যা বাংলাদেশী ৪৭ লাখ ১৯ হাজার ১৯৯ টাকা। খবর এনডিটিভি

শুক্রবার (১০ মার্চ) আর্জেন্টিনার প্রধান শিশু হাসপাতাল গারহানর ক্যান্সার আক্রান্ত শিশুদের সাহায্যের জন্য বিশ্বকাপে সেরা গোলকিপারের পুরস্কার ‘গোল্ডেন গ্লাভস’জয়ী মার্তিনেজ সেই গ্লাভস জোড়া নিলামে তুলেছিলেন। আর্জেন্টিনার পেডিয়াট্রিক ফাউন্ডেশন এক ইনস্টাগ্রাম পোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন।

হাসপাতালের অনকোলজি ওয়ার্ডের কথা উল্লেখ করে পেডিয়াট্রিক ফাউন্ডেশন জানায়, কাতার বিশ্বকাপ ফাইনালে টাইব্রেকারে মার্তিনেজ যে গ্লাভস জোড়া পরেছিলেন, শুক্রবার তা নিলামে ৪৫ হাজার ডলারে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৭ লাখ ১৯ হাজার টাকা) বিক্রি হয়েছে। এই টাকা পাবে আর্জেন্টিনার গ্রারাহান হাসপাতালের ক্যানসার ওয়ার্ড। দেশটিতে শিশুদের প্রধান হাসপাতাল এটি। সেই হাসপাতালের ক্যানসার ওয়ার্ডে টাকাটা দেওয়া হবে।

নিলামটি শুক্রবার অনলাইনে অনুষ্ঠিত হয়েছিল এবং মার্টিনেজকে ইংল্যান্ডে তার বাড়ি থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে দেখানো হয়েছিল, যেখানে তিনি অ্যাস্টন ভিলার হয়ে খেলেন।

আরও পড়ুন: এইচএসসির ফল পুনঃনিরীক্ষণে জিপিএ-৫ পেলেন ৩৭৩ জন।

কাতারে ফাইনালে ফ্রান্সের বিপক্ষে পেনাল্টি শুটআউটের মুখোমুখি হওয়ার সময় মার্টিনেজ গ্লাভস পরেছিলেন। সেদিন আর্জেন্টিনা ৪-২ গোলে জিতেছিল। অতিরিক্ত সময়ে ম্যাচটি ৩-৩ ড্র করার পর লিওনেল মেসির দলকে চ্যাম্পিয়ন করলেও মার্তিনেজের অবদান কম ছিল না। ওই গ্লাভস জোড়ার ভেতরে থাকা বিশ্বস্ত হাত দুটোর কারণে! ম্যাচ টাইব্রেকারে গড়ানোর আগে ফ্রান্সের কোলো মুয়ানির নেওয়া একটি শটে অবিশ্বাস্য সেভ করেন মার্তিনেজ। টাইব্রেকারেও গুরুত্বপূর্ণ আরেকটি সেভ করেন।

ইভেন্ট চলাকালীন গোলরক্ষক মার্তিনেজ বলেন, "যখন তারা আমাকে বিশ্বকাপের গ্লাভস দান করার বিকল্প দিয়েছিল, আমি দ্বিধা করিনি, এটি ছেলেদের জন্য একটি ভাল কারণ। ফেব্রুয়ারিতে অনুদান ঘোষণা করার সময় মার্টিনেজ গ্লাভসের ভিতরে অটোগ্রাফ দিয়েছিলেন।

তিনি বলেন, "বিশ্বকাপের ফাইনাল প্রতিদিন খেলা হয় না, (গ্লাভস) বিশেষ। তবে এটি আমার বাড়িতে একটি ফ্রেমে ঝুলিয়ে রাখা আমার চেয়ে একটি শিশুকে অনেক বেশি সাহায্য করবে।