ফেসবুকে মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁসের গুজব

পরীক্ষার পর প্রশ্ন আপলোড করে প্রশ্নফাঁসের গুজব
পরীক্ষার পর প্রশ্ন আপলোড করে প্রশ্নফাঁসের গুজব

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁস হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভুয়া তথ্য ছড়ানো হয়েছে। আজ শুক্রবার (১০ মার্চ) দুপুর ১২টার দিকে এ সংক্রান্ত একটি পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো হয়। এ সংক্রান্ত পোস্টটি দেখুন এখানে

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে ঐ পোস্টটি করা হয়েছে Shahidul Hasan Tamim (Exam helper) নামের একটি আইডি থেকে। তাতে ক্যাপশনে লেখা হয়েছে, ‘‘Medical Admission Question 2023 সময় সকাল ৭টা ৯ মিনিট। কিছু ফ্রিতে দিলাম পরীক্ষার পর এসে মিলিয়ে নিয়ো। আমি এডভান্স টাকা ছাড়া কাউকে কোন প্রশ্ন দেই নি আর কোনদিন দিবোও না।বলছিলাম পরীক্ষার কিছুক্ষণ আগে ফ্রি দিবো কিছু দিলাম এইটুকুই প্রমাণের জন্য যথেষ্ট। যাদের ডেন্টাল এডমিশন টেষ্ট ও প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার যে কোনো ভর্তি পরীক্ষার ১০০% কমন প্রশ্ন লাগবে তারা দ্রুত যোগাযোগ করো। টাকা ফিক্সড এবং এডভান্স যারা বাংলা কম বুঝো দয়া তারা অযথা কোন মেসেজ দিয়ে ব্লক খাবে না।’’

এছাড়াও সেখানে যুক্ত করা হয়েছে আজকের মেডিকেলের ভর্তি পরীক্ষার একটি প্রশ্নের ছবি। তবে সে ছবিটি ঐ পোস্টে সংযুক্ত করা হয়েছে দুপুর ১২টা ০৪ মিনিটে; অথচ মেডিকেলের পরীক্ষাটি সংযুক্ত প্রশ্নে সম্পন্ন হয়েছে তার এক ঘণ্টা আগে সকাল ১১টায়।

এছাড়া দেখা গেছে, পোস্টটির ক্যাপশনে যে লেখা দেওয়া হয়েছে-তা লেখা হয়েছে সকাল ৭ টা ১১ মিনিটে। অর্থাৎ পোস্টটি লেখা হয়েছে সকালে এবং পরীক্ষার পর প্রশ্ন সংযুক্ত করে বিশ্বস্ততা অর্জনের চেষ্টা করা হয়েছে— যা সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত ও প্রতারণার জন্য করা হয়েছে বলে প্রতীয়মান হয়েছে।

এ নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাস ফ্যাক্টচেক কথা বলে প্রযুক্তি-প্রতিষ্ঠান ইনফো স্টেশনের প্রকৌশল প্রধান ও প্রযুক্তি বিশেষজ্ঞ লিংকন মাহমুদের সাথে। তিনি জানান, এটি চাইলেই এডিট করে পরে যুক্ত করা সম্ভব; এর আগেও এরকম হয়েছে। বঙ্গভঙ্গ হয়েছে ১৯০৫ সালে, তখন ফেসবুকই আবিষ্কার হয়নি, কিন্তু আমরা সে সময়ের একটি পোস্ট দেখেছি। আপনি চাইলেই কয়েক বছর বা অনেক সময় আগে গিয়ে পোস্ট দিতে পারবেন। ফেসবুকে এ সংক্রান্ত ফিচার রয়েছে। 

এ প্রযুক্তি বিশেষজ্ঞ বলছেন, সেজন্য ফ্যাক্টচেকিং একটি গুরুত্বপূর্ণ কাজ সঠিক তথ্য উদঘাটনে। ফেসবুকের এ সংক্রান্ত ফিচার আছে, পাশাপাশি আমাদের গনমাধ্যমগুলোও এ সংক্রান্ত কাজ আরও বাড়ালে এ ধরনের গুজব বা মিথ্যা প্রচারণা রোধ করা সম্ভব হবে-যুক্ত করেন লিংকন মাহমুদ।

এ নিয়ে ফেসবুকে পোস্ট দেওয়া শহীদুল হাসান তামিমের সঙ্গে মেসেঞ্জারে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কোন সাড়া দেননি।

এদিকে, প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই জানিয়ে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলছেন, বিশেষ নিরাপত্তার মধ্যে কেন্দ্রগুলোতে প্রশ্নপত্র পাঠানো হয়েছে। তিনি বলেন, বিশেষজ্ঞ কমিটি যে প্রশ্নপত্র তৈরি করেছে ডিজিটাল পদ্ধতিতে ট্র্যাকিংয়ের মাধ্যমে সারা বাংলাদেশে পৌঁছে দেওয়া হয়েছে। পৌঁছাবার সময় কোনো ধরনের সমস্যার মুখে পড়তে হয়নি। আমাদের শিক্ষার্থী বন্ধু এবং অভিভাবকদের অনুরোধ করব, তারা যেন হুজুগে কান না দেয়। রিউমারে (গুজবে) কান না দিয়ে যদি তারা ভালোভাবে পড়াশোনা করে তাহলে ভালো রেজাল্ট করতে পারবে বলে আমার বিশ্বাস। অতিদ্রুত আমরা রেজাল্ট প্রকাশ করব। 

এছাড়াও শুক্রবার রাতে মেডিকেলের প্রশ্নফাঁসের নামে প্রতারণার অভিযোগে রাজধানী থেকে এক যুবককে আটক করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। এ সংক্রান্ত বিস্তারিত পড়ুন প্রতিবেদনে।

শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সারাদেশে এক যোগে অনুষ্ঠিত হয়েছে মেডিকেলের ভর্তি পরীক্ষা। রাজধানীর ৫টিসহ দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। 

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্র বলছে, এ বছর মোট আবেদনকারীর সংখ্যা এক লাখ ৩৯ হাজার ২১৭ জন। সরকারি মেডিকেলে মোট আসন রয়েছে ৪ হাজার ৩৫০টি। সে হিসেবে আসন-প্রতি লড়েছে ৩২ শিক্ষার্থী। আর সরকারি-বেসরকারি মিলিয়ে ১০৮টি মেডিকেল কলেজে মোট আসন রয়েছে ১১ হাজার ১২২টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়েন ১২ জন পরীক্ষার্থী।

দেশে মোট সরকারি মেডিকেল কলেজ ৩৭টি। সরকারি মেডিকেলে এমবিবিএসে চার হাজার ৩৫০টি আসন রয়েছে। মেধা কোটায় তিন হাজার ৩৮৪ জন, জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন ও উপজাতি কোটায় ৩৩ জন ভর্তি হতে পারবেন।

এছাড়া ৭১টি বেসরকারি মেডিকেল কলেজের ছয় হাজার ৭৭২টি আসনের জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে থেকে ৩৩ হাজার ৮৬০ জন শিক্ষার্থী মেধা ও পছন্দের ভিত্তিতে ভর্তির জন্য বিবেচিত হবেন। এবার মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর প্রদান করা হবে এবং প্রতিটি ভুল উত্তরদানের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে।